কঠোর নিরাপত্তায় খাগড়াছড়িতে বৌদ্ধ পূর্ণিমা পালিত

॥ খাগড়াছড়ি প্রতিনিধি ॥

ধর্মীয় নানা অনুষ্ঠানিকতার মধ্য দিয়ে খাগড়াছড়িতে পালিত হয়েছে বৌদ্ধধর্মালম্বীদের পবিত্রতম উৎসব বৌদ্ধ পূর্ণিমা। দিনটি পালনে খাগড়াছড়ি জেলা সদরসহ ৯টি উপজেলায় বৌদ্ধ বিহারগুলোতে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা।

শনিবার সকাল থেকে বৌদ্ধ বিহারগুলোতে পুন্যার্থীরা পুজা, দেশ-জাতি ও মানুষের কল্যাণ কামনায় প্রদীপ প্রজ্জ্বলনসহ ধর্মীয় রীতি অনুযায়ী ভিক্ষুসংঘকে ভক্তরা পিন্ডদান করেন।

এসময় বৌদ্ধ উপাসক উপাসিকরা পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ করে। বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে ধর্মীয় আলোচনা সভার আয়োজন করা হয়েছে। ‘ধর্মীয় আচার অনুযায়ী দিনব্যাপি বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সকাল থেকে বৌদ্ধ পুন্যার্থীরা মন্দিরের এসে পুজা দিচ্ছে’।

এছাড়া বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় বিকেলে য়ডং বৌদ্ধ বিহার থেকে বর্ণিল শোভাযাত্রার বের করা হবে। এদিকে বৌদ্ধ পূণির্মাকে কেন্দ্র করে বিহারগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। জেলা শহরের বৌদ্ধ বিহারগুলোতে তল্লাশী করে ভিতরে প্রবেশ করানো হচ্ছে।

খাগড়াছড়ি অতিরিক্ত পুলিশ সুপার এমএম সালা উদ্দিন জানান, বৌদ্ধ পূর্ণিমার সকল আয়োজন নির্বিঘ্নে করতে প্রায় জেলা শহরে ৪ শতাধিক অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়া জেলার শতাধিক বিহারে নিরাপত্তা জোরদার করা হয়েছে। নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তোষ প্রকাশ করেছে পুন্যার্থীরা। বৌদ্ধ ধর্মীয় রীতি অনুযায়ী আজকের এই দিনে গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করেছিলেন এবং সিদ্ধি ও নির্বাণ লাভ করেছিলেন।