ব্রেকিং নিউজ

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে বাঘাইছড়িতে তথ্য আপার উঠান বৈঠক

॥ বাঘাইছড়ি প্রতিনিধি ॥

রাঙ্গামাটির  বাঘাইছড়িতে তথ্য সেবা কেন্দ্রের আয়োজনে বুধবার (২২ মে) বাঘাইছড়ি উপজেলাধীন মাদ্রাসা পাড়া গ্রামে নারীদের অংশগ্রহণে এক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এর অধীনে জাতীয় মহিলা সংস্থা কর্তৃক পরিচালিত তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়) এর আয়োজিত উঠান বৈঠক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আহসান হাবিব জিতু। উপজেলা তথ্য সেবা কর্মকর্তা তিথী রাণী শর্মা এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডঃ মোহাম্মদ মাহবুবুর রহমান।

তথ্য সেবা সহকারী হ্যাপী চাকমার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ গন।

বক্তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে বলেন, বর্তমান সরকার বিশেষ করে নারীদের ক্ষমতায়নের জন্য বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। তথ্য আপা প্রকল্প হলো যা নারীদেরকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সেবা প্রদানের মাধ্যমে তাদের ক্ষমতায়নকে আরও ত্বরান্বিত করা। তারা আরও বলেন, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী। তাই অর্থনৈতিক কর্মকান্ডে নারীর অংশগ্রহণ ও ক্ষমতায়নে দেশের সার্বিক উন্নয়ন সাধিত হবে।

হ্যাপী চাকমা বলেন তথ্য আপারা তথ্যকেন্দ্রে ইন্টারনেটের মাধ্যমে যোগাগোগ, বিভিন্ন বিশেষজ্ঞদের মতামত গ্রহণ, প্রাথমিক স্বাস্থ্য সেবা, উপজেলার সরকারি সেবা সমূহের সহজলব্যতা নিশ্চিতকরণ, ভিডিও কনফারেন্স, ই-লার্নিং, ই-কমার্স এবং তথ্য আপারা প্রকল্প এলাকাধীন গ্রামবাসীর বাড়িতে গিয়ে শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, জেন্ডার ও কৃষি বিষয়ক বিভিন্ন তথ্য সেবা প্রদান করবেন। এছাড়াও সম্পূর্ণ বিনামূল্যে ১০৯ নাম্বারে ফোন করেও নারী নির্যাতন,  যৌতুক, বাল্য বিবাহের মত সামাজিক সমস্যাদি রোধে সহযোগীতা পাওয়ার কথা জানান। উক্ত উঠান বৈঠকে মাদ্রাসা পাড়া গ্রামের প্রায় ৮০ জন বিভিন্ন বয়সী মহিলা উপস্থিত ছিলেন,  উঠান বৈঠক শেষে ৫০ জন মহিলাকে নগদ ১০০ টাকা করে প্রদান করা হয় এবং উপস্থিত সকলে নাস্তার প্যাকেট দেয়া হয়।