ব্রেকিং নিউজ

আসন্ন বাজেটে পার্বত্য চট্টগ্রামের পর্যটন ও কৃষিখাতকে অর্ন্তভূক্ত করার দাবি

॥ আলমগীর মানিক ॥

কৃষি ও পর্যটন ভিত্তিক অর্থনীতির সম্ভাবনাময় অঞ্চল পার্বত্য চট্টগ্রাম জাতীয় বাজেটে বরাবরই অবহেলার শিকার হচ্ছে। এই অঞ্চলের সম্ভাবনা বিবেচনায় নিয়ে যুগপোযোগি বাজেট প্রণয়নের সুপারিশ করেছে অর্থনীতিবীদরা। আসন্ন জাতীয় বাজেট ঘিরে রাঙামাটিতে অনুষ্ঠিত ছায়া বাজেট উপস্থাপনের সময় অর্থনীতিবিদরা এই মতামত ব্যক্ত করেন।

বাংলাদেশ অর্থনীতি সমিতির উদ্যোগে রাঙামাটি চেম্বার অব কমার্স ভবনে এই ছায়া বাজেট অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ অর্থনীতি সমিতি চট্টগ্রাম অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট ও রাঙামাটি সরকারী বিশ্ববিদ্যালয় কলেজের প্রিন্সিপাল মোঃ মঈন উদ্দিন।

রাঙামাটি চেম্বার অব কমার্সের সভাপতি বেলায়েত হোসেনের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য হাজী কামাল উদ্দিন, সরকারী কলেজের অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মনোয়ার কবির, রাঙামাটি প্রেসক্লাবের সভাপতি মোঃ সাখাওয়াৎ হোসেন রুবেল, স্থানীয় দৈনিক রাঙামাটি’র সম্পাদক আনোয়ার আল হক প্রমুখ।

মতবিনিময় সভায় আলোচকরা বলেন, ভৌগলিকগতভাবে সুবিশাল আয়তন নিয়ে এবং বৈচিত্র্যময় সংস্কৃতি নির্ভর পার্বত্য চট্টগ্রামের কৃষি ও পর্যটন খাত ব্যাপক সম্ভাবনাময় একটি খাত। দেশের বাজেট প্রণয়নের সময় সম্ভাবনাময় পার্বত্য অঞ্চলকে বারংবারই অবহেলিত রাখা হয়। তাই আগামী বাজেটে পার্বত্য চট্টগ্রামের সামগ্রিক অর্থনীতি বিবেচনায় অত্রাঞ্চলের কৃষি ও পর্যটন খাতকে অর্ন্তভূক্ত করার দাবি জানিয়েছেন আলোচকরা।