ব্রেকিং নিউজ

হালদায় নমুনা ডিম ছেড়েছে মা-মাছ

॥ হাটহাজারী প্রতিনিধি ॥

দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে দ্বিতীয় দফায় নমুনা ডিম ছেড়েছে মা মাছ।শুক্রবার (২৪ মে) রাতে ও শনিবার (২৫ মে) সকালে হাটহাজারী উপজেলার ইউনিয়ন থেকে মদুনাঘাট অংশে মা-মাছ ডিম ছেড়েছে। মাছের ডিম সংগ্রহকারীরা ‘নমুনা ডিম’ পেয়েছেন বলে নিশ্চিত করে এ প্রতিবেদককে বলেন,রাতে বৃষ্টি হওয়ায় নদীতে মাছের নমুনা ডিমের খবর পেয়ে আমরা ডিম সংগ্রহ করতে নদীতে নেমে পড়ি। গত ৪ মে রাতে ও রোববার (৫ মে) ভোরে প্রথম দফায় নমুনা ডিম ছেড়েছিল হালদার মা মাছ।

হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমিন ডিম ছাড়ার খবর পেয়ে দ্রুত হালদা নদী পরিদর্শন করেন সেখানে ডিম সংগ্রহকারীদের সাথে কথা বলে নিশ্চিত হন নমুনা ডিমের কথা।

ডিম সংগ্রহকারীরা জানিয়েছেন তারা নদীতে মা-মাছের আনাগোনা দেখছেন এবং অল্প নমুনা ডিম সংগ্রহ করতে পেরেছেন। এখন মাছের নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। ডিম থেকে রেণু ও পোনা তৈরির জন্য হ্যাচারিগুলো প্রস্তুত রাখা হয়েছে। জেলেরা আশা করছেন বজ্রসহ প্রবল বর্ষণ শুরু হলেই ডিম ছাড়বে মা মাছ। শুক্রবার বৃষ্টি হলেও তা নদীতে প্রচণ্ড ঢলের সৃষ্টি করতে পারেনি। তাই হয়তো মা মাছ এখনো ভালোভাবে ডিম ছাড়ছে না। বজ্রসহ প্রবল বৃষ্টির আশায় এখন নদী পাড়ের জেলেরা। হালদা নদীতে ডিম সংগ্রহের রয়েছেন শত শত ডিম সংগ্রহকারীরা।