“আমার এলাকায় অস্ত্রধারীদের স্থান হবেনা” – পার্বত্যমন্ত্রীর হুঁশিয়ারি!

॥ বান্দরবান প্রতিনিধি ॥

অনুষ্ঠানে প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বক্তব্য রাখতে গিয়ে বলেন, ধর্ম যার যার আর বাংলাদেশ হবে আমাদের সবার। সেই কারণেই জাতির পিতা বঙ্গবন্ধু আহবানে সেই একাত্তোরের রণাঙ্গণে সকল ধর্মের সকল মানুষ সেই মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে ছিলেন। বর্তমান সরকারের আমলে প্রত্যোক সম্প্রদায়ের জনসাধারন নিজ নিজ ধর্মীয় অনুষ্ঠান উৎসব মুখর পরিবেশে সুন্দরভাবে পালন করতে পারছে। এই আওয়ামীলীগ সরকারের শাসন আমলেই সব কিছু সুন্দরভাবে পরিচালনা করা হচ্ছে। তিনি আরো বলেন, পাহাড়ের অস্ত্রধারী সন্ত্রাসীদের কোন স্থান হবেনা, সবাইকে ঐক্যবদ্ধ ভাবে সন্ত্রাসীদের প্রতিহত করতে হবে।

এসময় পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি আরো বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দেশ ও মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে। এখন মুসলিম, হিন্দু, বৌদ্ধ ও খ্রীস্টান সম্প্রদায় তাদের যে কোন ধর্মীয় অনুষ্ঠান আগের চেয়ে আরো বেশি জাকজঁমকভাবে উদযাপন করছে। পার্বত্য মন্ত্রী এসময় আরো বলেন, আমাদের সকলকে ধর্ম চর্চা করতে হবে। ধর্মের প্রতি আমাদের বেশি মনোযোগি হতে হবে, শুধু কর্ম করে গেলাম তা হবে না। “বিশ্ব শান্তির প্রেক্ষাপটে পার্বত্য চট্টগ্রামের সমসাময়িক বৌদ্ধ ধর্মীয় শিক্ষা, সংস্কৃতি ও জীবনধার ” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে বান্দরবানে শুরু হয়েছে দুই দিনব্যাপী পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সম্মেলন।

শুক্রবার সকালে বান্দরবান শহরের অরুণ সারকী টাউন হলে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বৌদ্ধ ধর্মীয় ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্ভোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।
সংঘরাজ জ্ঞানিন্দা নিকায় ভদন্ত পঞঞা কউইক মহাথের এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ৬৯ পদাতিক ব্রিগেডের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল খন্দকার মোঃ শাহিদুল এমরান এএফডব্লিউসি,পিএসসি, বর্ডার গার্ড বাংলাদেশ বান্দরবানের সেক্টর কমান্ডার কর্ণেল মো: জহিরুল হক খান, পিএসসি, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান সুপ্ত ভুষণ বড়–য়া, বান্দরবানের জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম, জেলা পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার, পার্বত্য বৌদ্ধ ভিক্ষু পরিষদের সাধারণ সম্পাদক উঃ তেজপ্রিয় থের, পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সম্মেলন আয়োজন কমিটির আহবায়ক উঃ পঞঞা নন্দ মহাথের, সদস্য সচিব উঃ তিক্ষিন্দ্রিয় থের সহ বিভিন্ন বিহার থেকে আগত বৌদ্ধ ভিক্ষু সংঘরা।

এসময় দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা, মঙ্গলাচরণ, বৌদ্ধ ধর্মীয় বিষয়ে ধর্মীয় গুরুরা বক্তব্য রাখেন। পার্বত্য এই বৌদ্ধ ভিক্ষু সম্মেলন বক্তারা পার্বত্য এলাকার শান্তি শৃংখলা বজায় রাখতে প্রত্যোক বৌদ্ধ ভিক্ষুর প্রতি আহবান জানান।
পার্বত্য ভিক্ষু পরিষদের আয়োজনে ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সহযোগিতায় অনুষ্ঠিত এই সম্মেলনে তিন পার্বত্য জেলার ৫ শতাধিক বৌদ্ধ ভিক্ষু, হেডম্যান, কারবারী ও বৌদ্ধ ধর্মীয় নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।
আগামী ০১ জুন দিনব্যাপী আলোচনা সভা, উন্মুক্ত আলোচনা, ছোয়াইং গ্রহণ, ধর্মীয় দেশনার মধ্য দিয়ে ২ দিন ব্যাপী পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সম্মেলনের সমাপ্তি ঘটবে।