বনের পাখি বনে অবমুক্ত!

॥ খাগড়াছড়ি প্রতিনিধি ॥

খাগড়াছড়িতে এবার ভিন্ন রকম উদ্যোগ নিয়ে বনের পাখি বনে অবমুক্ত করলেন খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মোহাম্মদ চাহেল তস্তুরি। এ সময় তার সাথে ছিলেন খাগড়াছড়ির পাখিপ্রেমী ও পাখিয়াল খাগড়াছড়ি সড়ক বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী সবুজ চাকমা।

রামগড়ের এক শিকারীর কাছ থেকে একটি “ডাহুক পাখি” ক্রয় করে এনে সোমবার বিকেল খাগড়াছড়ি শহরের চেঙ্গীব্রীজ সংলগ্ন পর্যটন মোর্টেল এলাকায় তা অবমুক্ত করেন এ দু’পাখি প্রেমী। মুলত পাখি শিকারী ও সাধারণ মানুষের মধ্যে জন সচেতনতা বৃদ্ধির লক্ষে এ ডাহুক পাখিটি অবমুক্ত করা হয়।

এ সময় খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মোহাম্মদ চাহেল তস্তুরি বলেন, পাখি প্রকৃতির দান। প্রকৃতির মাঝে খেয়ে বেড়ে উঠে তারা। এ প্রাকৃতিক সম্পদ ধ্বংস হলে বিপন্ন হবে পরিবেশ। তাই সব ধরনের পাখি শিকার বন্ধে সকলের মাঝে সচেতনতা বৃদ্ধি ও সজাগ থাকার আহবান জানান তিনি।

পাখি প্রেমি খাগড়াছড়ি সড়ক বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী সবুজ চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামে পাখির অনেক প্রজাতি বিপন্ন হয়ে পড়েছে। তাই সচেতনতার মাধ্যমে পাখি শিকার বন্ধ করে পরিবেশ রক্ষায় সকলের আন্তরিকতা জরুরী বলে তিনি মন্তব্য করেন।