চোখের দৃষ্টি নিয়ে বাঁচতে চায় সুপ্রিয় চাকমা

॥ নিজস্ব প্রতিবেদক ॥

রাঙ্গামাটির জুরাছড়ি উপজেলার বনযোগীছড়া ইউনিয়নের কদোরখাইয়া গ্রামের পিতৃহারা সুপ্রিয় চাকমা (১৯)। প্রায় বছর ধরে চোখের রোগে ভূগছে সে। বর্তমান অবস্থা আশঙ্কাজনক। ক্যান্সারে আক্রান্ত তার বাঁ চোখ। ছেলের চোখের চিকিৎসা নিয়ে দিশেহারা তার অসহায় দারিদ্র্যপীড়িত বিধবা মা নির্মল সোনা চাকমা।

সুপ্রিয় বর্তমানে চট্টগ্রামে ক্যান্সার রোগ বিশেযজ্ঞ চিকিৎসক আলী আজগর চৌধুরীর চিকিৎসা তত্ত্বাবধানে। সুপ্রিয়র চোখের উন্নত চিকিৎসার জন্য এ বিশেযজ্ঞ চিকিৎসক পরামর্শ দিয়ে বলেছেন, ক্যান্সারে আক্রান্ত সুপ্রিয় চাকমার চোখের অপারেশ বাংলাদেশে সম্ভব নয়। তার জীবন বাাঁচাতে হলে জরুরি ভিত্তিতে ভারতে নিয়ে গিয়ে চোখের অপারেশন করাতে হবে তাকে। অন্যথায় জীবন-মরণের সংকট তার। আর এ জন্য দরকার ৫-৭ লাখ টাকা। কিন্তু নিরুপায় অসহায় মা নির্মল সোনা চাকমা। তিনি ছেলের জীবন বাঁচাতে সবার কাছে মানবিক সহায়তার আহবান জানিয়েছেন।

নির্মল সোনা চাকমা বলেন, কয়েক বছর আগে মারা গেছেন স্বামী অরবিন্দু চাকমা। এরপর থেকে পিতৃহারা তার ছেলে সুপ্রিয়কে মানুষ করার জন্য যথাসাধ্য চেষ্টা করে আসছেন আপ্রাণ। সুপ্রিয় প্রায় বছর ধরে চোখের সমস্যায় ভূগছিল। সে এবার এসএসসি পরীক্ষার্থী ছিল। পরীক্ষার প্রায় শেষের দিকে গিয়ে চোখের সমস্যার জন্য হঠাৎ জ্ঞান হারায়। এতে পরীক্ষা-নিরীক্ষায় চোখে ক্যান্সার ধরা পড়ে। আমি এখন নিরুপায়। যেভাবে হোক ছেলের জীবন বাাঁচাতে সবার মানবিক সহায়তার প্রার্থনা করছি।

এদিকে ‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য। আসুন আমরা সবাই মানবতার হাত বাড়াই।’ এমন মানবতার শ্লোগানে চোখে ক্যান্সার আক্রান্ত সুপ্রিয় চাকমার জীবন বাঁচাতে এগিয়ে এসেছেন, মানবতাবাদী এক পুলিশ কর্মকর্তা প্রিদর্শী চাকমা। তারই আহবানে সুপ্রিয় চাকমার জীবন বাঁচাতে তার চোখের চিকিৎসায় আর্থিক সহায়তার জন্য মানবতার পাশে দাঁড়িয়েছেন অনেকে। এগিয়ে এসেছে, ‘পার্বত্য মানবিক ফাউন্ডেশন’ নামে স্থানীয় একটি স্বেচ্ছাসেবী সংগঠন। তারা গঠন করেছেন, সুপ্রিয় চাকমার চিকিৎসা সহায়তা তহবিল।

মানবতাবাদী পুলিশ পরিদর্শক প্রিয়দর্শী চাকমা, সুপ্রিয় চাকমার চিকিৎসা সহায়তা তহবিলের যুগ্ম আহবায়ক অমর কুমার চাকমা ও পার্বত্য মানবিক ফাউন্ডেশনের আহবায়ক বিপন চাকমা জানান, এরই মধ্যে বিভিন্ন মানবতাবাদী ব্যক্তির সাড়া মিলেছে। বিভিন্ন জনের আর্থিক সহায়তায় এ পর্যন্ত প্রায় লাখের মতো টাকা গচ্ছিত হয়েছে। সুপ্রিয় চাকমার চিকিৎসায় বাকি টাকা জোগাড় করতে সবার কাছে মানবতার হাত বাড়ানোর আহবান জানিয়েছেন তারা। যোগাযোগের জন্য সুপ্রিয় চাকমার মা নির্মল সোনা চাকমার ব্যক্তিগত মোবাইল ফোনের নম্বর ০১৫৫৯৭০৭২৬৪। এ ছাড়া বিকাশ ও যোগাযোগের জন্য প্রিয়দর্শী চাকমা-০১৭১৬৪০৫৫৭৬, বিপন চাকমা-০১৮৬৯১০২২৭২