টেকসই ইকো স্যানিটেশন ব্যবস্থাপনা নিয়ে প্রশিক্ষণ কর্মশালা

॥ খাগড়াছড়ি প্রতিনিধি ॥

খাগড়াছড়িতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে টেকসই ইকো টয়লেট ব্যবস্থাপনা ও ব্যবহারকারীদের নিয়ে দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। জাতীয় স্যানিটেশন প্রকল্প (৩য় পর্ব) এর আওতায় বুধবার সকাল থেকে হোটেল গাইরিং এর কনফারেন্স রুমে এ কর্মশালার আয়োজন করা হয়।

উপ-সহকারী প্রকৌশলী আব্দুল মান্নান এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন,খাগড়াছড়ি জেলা পরিষদ সদস্য ও জনস্বাস্থ্য বিভাগের আহবায়ক পার্থ ত্রিপুরা জুয়েল।

এতে বিশেষ অতিথি ছিলেন, ঢাকা ডি.পিএইচ.ই সোশাল ডেভেলপমেন্ট অফিসার মো: বাবুল আখতার,ঢাকার উপ-সহকারী প্রকৌশলী মো: আনোয়ার হোসেন, ঢাকা ইকো স্যানিটেশন এক্সপার্ট তোফায়েল আহমেদ প্রমূখ।এছাড়াও কর্মশালায় বিভিন্ন উপজেলা এনজিও প্রতিনিধি,পাড়াকর্মী,সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী পেশার নেতৃবৃন্দরা অংশ নেয়।

এতে বক্তরা বলেন, সুস্বাস্থ্য নিশ্চিত করতে স্বাস্থ্য সম্মত স্যানিটেশনের কোন বিকল্প নেই। তাই সকলে সুস্বাস্থ্য বজায় রাখতে স্বাস্থ্য সম্মত ল্যাট্রিন ব্যবহারসহ পরিস্কার-পরিচ্ছন্নতা অপরিহার্য্য। সে সাথে সরকারের টেকসই উন্নয়নের অভীষ্ট লক্ষমাত্রা (এসডিজি) ২০৩০ সালের মধ্যে পৌছাতে গণসচেতনতার জরুরী।

তাই ইকো টয়লেট ব্যবহার করে সার তৈরীসহ কৃষি কাজে ব্যবহারসহ স্যানিটেশনের যথাযথ ব্যবহার ও উন্নয়নের নানা দিক তুলে ধরা হয়। আয়োজিত দুই দিনব্যাপী এ কর্মশালা ১৯-২০ জুন ২০১৯ শেষ হবে।