রাঙামাটিতে রেড ক্রিসেন্টের প্রাথমিক চিকিৎসা, সন্ধান ও উদ্ধার প্রশিক্ষণ শুরু

॥ নিজস্ব প্রতিবেদক ॥

রাঙামাটিতে রাজস্থলী ও নানিয়ারচর উপজেলা যুব রেড ক্রিসেন্ট দলের ছয় দিনব্যাপী প্রাথমিক চিকিৎসা, সন্ধান ও উদ্ধার প্রশিক্ষণ সোমবার উদ্ভোধন করা হয়।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পরিকল্পনা ও উন্নয়ন বিভাগ এবং রাঙামাটি রেড ক্রিসেন্ট ইউনিটের আয়োজনে ও আন্তর্জাতিক রেড ক্রস কমিটির সহযোগিতায় রাঙামাটি জেলা ক্রীড়া সংস্থার সম্মেলন কক্ষে এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হচ্ছে।
রাঙামাটি রেড ক্রিসেন্ট ইউনিট সেক্রেটারি মাহফুজুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শহীদুজ্জামান মহসীন(রোমান)।

এসময় উপস্থিত ছিলেন রাঙামাটি রেড ক্রিসেন্ট ইউনিটের কার্যনির্বাহী সদস্য মোঃ রেজাউল করিম রেজা, মোহাম্মদ সোলায়মান, বিডিআরসিএস’র উপ-পরিচালক ও প্রশিক্ষক খন্দকার এ,কে,এম ইকবাল, রাঙামাটি রেড ক্রিসেন্ট ইউনিটের ইউনিট লেভেল অফিসার ও প্রশিক্ষণ সমন্বয়কারী মোঃ নুরুল করিম, রাঙামাটি রেড ক্রিসেন্ট ইউনিটের আজীবন সদস্য ও প্রাক্তন যুব প্রধান মোঃ শফিকুর রহমান। এসময় আরো উপস্থিত ছিলেন রাঙামাটি যুব রেড ক্রিসেন্টের সদস্য প্রাচুর্য নাগ, মুনতাহেনা মুমু, মাসুদ রানা, সুজন তঞ্চগ্যা, জান্নাতুল ফেরদৌস মনি, এবিএম জুনায়েদ, সুনয়ন চাকমা, ইমন ধর প্রমুখ। প্রশিক্ষণে নানিয়ারচর উপজেলা ১৫ জন ও রাজস্থলী উপজেলার ১৫ জন এবং সদর উপজেলার ২জন সহ মোট ৩২ যুব রেড ক্রিসেন্ট সদস্য অংশগ্রহণ করেন।

এই প্রশিক্ষণে প্রথম অংশে রয়েছে আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলন, মূলনীতি ও কার্যক্রম ইত্যাদি, প্রাথমিক চিকিৎসার প্রাথমিক ধারণা, শ্বাস প্রশ্বাসে বাধা/চোকিং, ফুসফুস ও হৃৎপিন্ডের পুনসঞ্চালন প্রক্রিয়া, শক ও তার প্রতিকার, রক্তপাত ও তার ব্যবস্থাপনা, পোড়া ও তার ব্যবস্থার ক্ষত ও ক্ষতের পরিচর্যা, হাড় ভাঙ্গা ও অনড়করণ, ফিট, মূর্চ্ছা যাওয়া ও জ্ঞান হাড়ানো, বিষক্রিয়া, কামড়, আহত/অসুস্থ ব্যক্তি পরিবহন।

প্রশিক্ষণের ২য় অংশে সন্ধান ও উদ্ধার বিষয়ক প্রাথমিক ধারণা, জরুরিভাবে উদ্ধারের পদ্ধতিসমূহ, পাহাড় ধ্বসের ক্ষেত্রে জরুরিভাবে উদ্ধারের পদ্ধতিসমূহ মৃতদেহ ব্যবস্থাপনা, রশি, প্রকারভেদ, নামকরণ, ব্যবহা, গুরুত্ব ও যত্ন, গিড়ো, ষ্ট্রেচার, মই, অগ্নিকা-জনিত দুর্ঘটনা ও করণীয়, আগুন নিভানোর কৌশলসমূহ, ল্যাসিং, পানি থেকে উদ্ধারের কৌশলসমূহ, দুর্ঘটনা পরবর্তী মনস্তাত্বিক সহযোগিতা, গণ হতাহত ব্যবস্থাপন প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।