ব্রেকিং নিউজ

রাঙামাটিতে শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতির অভিযোগে আটক-১

॥ নিজস্ব প্রতিবেদক ॥

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদে হস্তান্তরিত প্রাথমিক শিক্ষা বিভাগের অধীনে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতির অভিযোগে আরতি চাকমা(২২) নামের একজনকে আটক করা হয়েছে। শুক্রবার দুপুরে তাকে সংশ্লিষ্ট্য কর্তৃপক্ষ শাহ বহুমুখী উচ্চ বিদ্যালয়ে পরীক্ষা দিয়ে বের হয়ে যাওয়ার সময় আটক করে।

পরে তাকে কোতয়ালী থানায় সোপর্দ করেন পরীক্ষার হলে কর্তব্যরত নির্বাহী ম্যাজিষ্ট্রেট। কোতয়ালী থানা পুলিশ কর্তৃপক্ষ আরতী চাকমা-পিতাঃ সমীর কান্তি চাকমা, সাং: জুড়াছড়ি, নামের একজনকে আটকের বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।

থানার ভারপ্রাপ্ত ওসি জানিয়েছেন, আমরা তাকে উদ্বর্তন কর্তৃপক্ষের নির্দেশে থানায় আটক রেখেছি। বিয়ষটি নিয়ে এখনো পর্যন্ত মামলা হয়নি, কারণ আটককৃত নারী একজন শিক্ষার্থী হওয়ায় আমার উদ্বর্তন কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে আলোচনা করছেন। তাদের কাছ থেকে প্রাপ্ত নির্দেশনানুসারে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

জানাগেছে, আরতী চাকমা ও তার ছোট বোন দু’জনেই জেলা পরিষদের অধীনে শিক্ষক নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করে। আরতী তার খাতায় নিজের রোল নাম্বার ও নাম ঠিকানা পরীক্ষার শুরুতে পেন্সিল দিয়ে লিখেছিলো। পরীক্ষা শেষে সে খাতা জমা দেওয়ার সময় পেন্সিলের লেখাটি রাবার দিয়ে মুছে কলম দিয়ে তার ছোট বোনের নাম-রোল নাম্বার লিখে খাতাটি জমা দিতে গেলে বিষয়টি কর্তব্যরত একজনের নজরে আসে। এসময় তাকে চ্যালেঞ্জ করলে সে জালিয়াতির কথা স্বীকার করে। পরীক্ষার সময় দায়িত্বরত একজন জানিয়েছেন, মূলতঃ ছোট বোনের জন্যই সে এই পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এটাও একধরনের প্রক্সি পরীক্ষা।

এদিকে আটককৃত আরতী চাকমাকে ছাড়িয়ে নিতে শুক্রবার রাতে ক্ষমতাসীনদলের এক নেতা নানামুখী তৎপরতা চালালেও রাত সাড়ে তিনটা পর্যন্ত প্রাপ্ত খবরে জানাগেছে, কোতয়ালী থানা পুলিশ উক্ত যুবনেতাকে কোনো সহযোগিতা করেনি। উদ্বর্তন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে তাকে বিদায় করে দেওয়া হয়।

এদিকে, পেছানো হল সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০১৮ এর লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ। ৫ জুলাই রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের ওয়েবসাইটে্রর জেলা প্রাথমিক শিক্ষা অফিসা্র খোরশেদ আলমের স্বাক্ষরকৃত এক বিজ্ঞপ্তিতে এই ঘোষণা দেওয়া হয়।

উক্ত বিজ্ঞপ্তিতে জানানো হয়,

সংশ্লিষ্ট সকলকে জানানাে যাচ্ছে যে, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদে হস্তান্তরিত প্রাথমিক শিক্ষা বিভাগের অধীনে সহকারী শিক্ষক নিয়ােগ কমিটির সভাপতি তথা রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের মাননীয় চেয়ারম্যান এবং রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মহােদয়ের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে মাননীয় মন্ত্রী মহােদয়ের উপস্থিতিতে অনুষ্ঠেয় জরুরী সভায় যােগদান
করতে হবে বিধায় ০৫/০৭/২০১৯ খ্রিঃ তারিখে অনুষ্ঠিত লিখিত পরীক্ষার পরবর্তী কার্যক্রম (উত্তরপত্র মূল্যায়ন, ফলাফল বিবরণী প্রস্তুত ইত্যাদি) নির্ধারিত সময়সূচি অনুযায়ি সম্পন্ন করা সম্ভবপর হচ্ছে না। এমতাবস্থায়, পূর্বনির্ধারিত তারিখে লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে না।

পরবর্তীতে যথা শীঘ্রসম্ভব যথারীতি রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের ওয়েবসাইট (www.rhdc.gov.bd), রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয়ের নােটিশ বাের্ডে উক্ত ফলাফল ও মৌখিক পরীক্ষার বিস্তারিত সময়সূচি প্রকাশ করা হবে।