ব্রেকিং নিউজ

বান্দরবানের তিনটি সেতু বদলাবে ৫০ হাজার মানুষের ভাগ্য!

॥ বান্দরবান প্রতিনিধি ॥

ক্ষমতাসীন দল আওয়ামীলীগ তৃতীয় মেয়াদে আসার পর ধারাবাহিক উন্নয়ন কর্মকান্ডে অব্যাহত রয়েছে পার্বত্য জেলা বান্দরবানে। চলমান নানা উন্নয়নের পাশাপাশি চলতি অর্থ বছরে দুই উপজেলায় তিনটি সেতু নির্মানের উদ্যোগ নেওয়া হয়েছে।
সেতু তিনটি হচ্ছে রোয়াংছড়ি উপজেলার বেতছড়া বাজার সংলগ্ন সেতু, থানছি উপজেলার বলিবাজার সংলগ্ন সাঙ্গু সেতু এবং একই উপজেলায় সোনাই খালের উপর জ্ঞান লার পাড়া সাঙ্গু সেতু। প্রায় ৫০ কোটি টাকার ব্যয়ে জুলাই ২০১৯ থেকে ২০২২ অর্থ বছরের মধ্যে জেলার এই তিনটি সেতুর নির্মান কাজ শেষ করা হবে।বৃহৎয়াকার এই সেতু নির্মীত হলে পাহাড়ে বেড়াতে আসা পর্যটকেরা রুমা উপজেলার বগালেকে সহজে যাতায়ত করতে পারবে।

স্থানীয় সূত্র জানিয়েছে, পার্বত্যমন্ত্রী ও টানা ষষ্ঠ বারের মতো নির্বাচিত এমপি বীর বাহাদুর উশৈসিং এর ঐকান্তি প্রচেষ্ঠায় ও নির্বাচনী প্রতিশ্রুতির অংশ হিসেবে সেতুগুলো নির্মীত হচ্ছে। এছাড়াও সেতু নির্মীত হলে দুই উপজেলার অন্তত ৫০ হাজার মানুষের সড়ক যোগাযোগ ও অর্থনৈতিক সমৃদ্ধি ঘটবে। এতে করে দূর্গম এলাকার শিক্ষা, স্বাস্থ্য সেবা উন্নয়নের পাশাপাশি বদলে যাবে এলাকার অর্থনীতি।

স্থানীয় পাহাড়ি জনগোষ্ঠী শিক্ষা ও স্বাস্থ্য সেবা নিশ্চিতের পাশাপাশি পাহাড়ে উৎপাদিত জুম ও কৃষিপন্য বাজারজাত করতে পারবে। বাড়বে পর্যটকের আনাগোনা।

এই ব্যাপারে থানছি উপজেলা পরিষদের চেযারম্যান থোয়াই হ্লা মং মারমা ও আলেক্ষ্যং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিশ্ব নাথ তংচঙ্গ্যা বলেন- দুই উপজেলায় তিনটি সেতু নির্মানের ফলে পাশ্ববতী উপজেলা রুমা বগালেকে অনায়াসে যাওয়া যাবে। ফলে এলাকায় দেশি বিদেশী পর্যটকের আগমন বাড়বে।

পাবত্য চট্রগ্রাম উন্নয়ন বান্দরবানের এর প্রকল্প পরিচালক আবদুল আজিজ বলেন, বান্দরবানের দু উপজেলার তিনটি সেতুর কাজ দ্রুত শুরু করা হবে। এবং এই দুটি সেতু নির্মান হলে সড়ক যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে ফলে এলাকার অর্থনীতি চাঙ্গা হবে।