ভিজিএফের চাল না পেয়ে অর্ধাহারে রাঙ্গামাটির জেলে পাড়াঃ সরকারের উপর বাড়ছে হতাশা!

॥ শহীদুল ইসলাম হৃদয় ॥

রাঙ্গামাটি শহরে পহেলা মে থেকে মাছ মারা নিষিদ্ধ হলেও চাল না পাওয়ার অভিযোগ রিজার্ভ বাজারস্থ জালিয়াপাড়ার জেলেদের। মে-জুন-জুলাই দীর্ঘ তিন মাস কাপ্তাই হ্রদে মাছ ধরা নিষিদ্ধ হওয়ার কারনে আবার পুর্নোদ্যমে মাছ ধরবেন এমন আশায় তীব্র রোদে জাল বুনন ও ট্রলার মেরামতসহ সকলকাজে ব্যস্ত রয়েছেন এখানকার জেলেরা।

তবে দীর্ঘ আড়াই মাস মাছ ধরা বন্ধকালীন সময়ে ভিজিএফের চাল পাচ্ছেনা জেলেরা । তাদের অভিযোগ নিষিদ্ধ সময়ে জেলেরা আগের চেয়ে অনেক সচেতন হয়ে সরকারি দেয়া নিষেধাজ্ঞা মানলেও আড়াই মাস পেরিয়ে তিন মাসে পদার্পন করলেও জেলেদের ভাগ্যে মিলছে না সরকারি বরাদ্দের চাল।

তারা আরোও বলেন, আমাদের এখানে ৩০০ পরিবারের ১৫০০ লোকের বসবাস। সবার পেশা হলো মাছ ধরে জীবিকা নির্বাহ করা। বছরের ৯ মাস লেক খোলা থাকে আর বাকি তিন মাস মাছ মারা বন্ধ থাকে। এই তিন মাস আমাদের সবার মানবেতর জীবন-যাপন করতে হয়।আমাদের ছেলেমেয়েদের লেখা-পড়ার ভার বহন করা তো দূরের কথা কোনো কোনো পরিবার এক বেলা খেলেও দুই বেলা অর্ধাহারে জীবন-যাপন করতে হচ্ছে। দীর্ঘ দুই বছর আগে আমাদের ৪০-৬০ কেজি করে চাউল দেয়া হলেও গত দুই বছর যাবত আমরা কোনো সরকারি অনুদান পাচ্ছিনা। আমরা সম্পূর্ন অনুদানের আশা ছেড়ে দিয়েছি বলেও জানিয়েছেন স্থানীয় জেলেরা।