জুরাছড়িতে বৃক্ষ মেলা ও বৃক্ষ রোপন অভিযান উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

॥ জুরাছড়ি প্রতিনিধি ॥

জুরাছড়িতে ফলদ বৃক্ষ মেলা ও বৃক্ষ রোপন অভিযান উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মাহফুজুর রহমান। প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা, বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান রিটন চাকমা,মহিলা ভাইস চেয়ারম্যান,মিসেস আলপনা চাকমা সহ স্থানীয় চেয়ারম্যান ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং কৃষক কৃষাণী বৃন্দ।

সভায় উপজেলা কৃষি কর্মকর্তা সুষ্মিতা চাকমা স্বাগত বক্তব্যর মধ্যে দিয়ে সুরেশ কুমার চাকমা বলেন, সেগুন গাছ লাভ জনক হলেও পানির উৎস কমে যায়, এজন্য সেগুনের পাশা-পাশি ফলদ গাছ সহ মিশ্র বাগান সৃষ্টি করার জন্য কৃষকদের প্রতি অনুরোধ করেন। বাড়ির আঙ্গিনার চারপাশে ফলদ বৃক্ষ চারা রোপণ করলে যেমনি নিজের পরিবারের মাঝে পুষ্টি চাহিদা মেটানো যাবে তেমনি ভাবে পরিবেশের ভারসাম্য ও রক্ষা করা যাবে বলে পরামর্শ প্রদান করেন তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুর রহমান বলেন, প্রতিটি বিদ্যালয়ের আঙ্গিনায় বিভিন্ন প্রজাতির ফলদ বাগান সৃষ্টি করা গেলে যেমনি বিদ্যালয়ের সৌন্দর্য্য ফিরে পাবে ঠিক শিক্ষার্থীদের পুষ্টির গুনগত মান বৃদ্ধি পাবে। এজন্য আগামীতে ইউনিয়ন পরিষদের থেকে সহযোগিতা নিয়ে সকল বিদ্যালয়ে বৃক্ষ রোপন অভিযান করার জন্য সংশ্লিষ্ট শিক্ষা দপ্তরের প্রতি আহব্বান করেন।

কৃষকদের প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, পরিবেশের ক্ষতিকারক এমন গাছ পরিহার করে বেশী করে মিশ্র ফলদ বাগান করার জন্য তাগিদ দেন। সভা শেষে কৃষি মেলার বিভিন্ন স্থল ঘুরে দেখে একপর্যায়ে নানান ধরণের ফলদ চারাসহ কৃষক উপকরণ বিতরণ করেন অতিথিবৃন্দ।