বাঘাইছড়িতে ম্যালেরিয়া ও ডেঙ্গু প্রতিরোধে বিজিবির নানা কর্মসূচি

॥ ওমর ফারুক সুমন ॥

বাঘাইছড়িতে নানা কর্মসূচীর মধ্য দিয়ে ম্যালেরিয়া সপ্তাহ পালন করেছে ২৭ বিজিবি মারিশ্যা জোন। ম্যালেরিয়া ও ডেঙ্গু বিষয়ে সচেতনতা তৈরির লক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়ে বুধবার সকাল ১১ ঘটিকায় মারিশ্যা জোনের উপঅধিনায়ক মেজর জিএম রাশিদুল হাসান( ইএমই) এর নেতৃত্বে বিজিবি জোন সদরে পরিষ্কার পরিচ্ছনতা ও সচেতনতা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা এবং র‍্যালীর আয়োজন করা হয়েছে।

এসময় মারিশ্যা জোনের মেডিকেল অফিসার ক্যাপ্টেন মোঃ আল- আমিন হাওলাদার প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, প্রশিক্ষন কর্মশালা শেষে জোন সদর থেকে ম্যালেরিয়া ও ডেঙ্গু বিষয়ে সচেতনতা মূলক র‍্যালী বের করা হয় এতে বাঘাইছড়ি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবু কাইয়ুম সহ বিজির জেসিও গণ উপস্থিত ছিলেন। র্যালীটি উপজেলার চৌমুহনী মোড় প্রদক্ষিণ শেষে জোনের ১ নং গেইটে এসে শেষ হয় এসময় মারিশ্যা জোনের উপ-অধিনায়ক মেজর জি এম রাশিদুল হাসান (ইএমই) সংক্ষিপ্ত ব্যক্তবের মাধ্যমে সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

র্যালীতে উপজেলার দুইটি বিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র ছাত্রী সহ সেচ্ছাসেবী সংগঠন হৃদয়ে বাঘাইছড়ি ও রেক্রিসেন্ট বাঘাইছড়ি ইউনিটের সদস্যরা উপস্থিত ছিলেন, র্যালীটিতে পাঁচ শতাধিক লোকসমাগম ঘটে । এদিকে একই দিনে ম্যালেরিয়া সাপ্তাহ উপলক্ষে উপজেলার বাঘাইহাট ৫৪ বিজিবি ও ম্যালেরিয়া ও ডেঙ্গু বিষয়ে সচেতনতা বিষয়ক বিভিন্ন কর্মসূচী পালন করেছে ৫৪ বিজিবির উপ অধিনায়ক মেজর এম আশরাফ আলী ( পিপিএম, পিবিজিএমএস) এর নেতৃত্বে সকাল ১০ ঘটিকায় একটি র্যালী রের করাহয় র্যালীটি জোন সদর থেকে শুরু হয়ে সাজেক দিঘিনালা সড়ক প্রদক্ষিন শেষে জোড়া ব্রীজ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে এসে শেষে হয় এবং সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়, আলোচনা সভা শেষে বিভিন্ন সচেতনতা মূলক লিফ্টেট বিতরন করা সহ পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়।