ব্রেকিং নিউজ

নিষেধাজ্ঞা প্রত্যাহারের ১ম দিনেই ১ কোটি ৩৮ লক্ষ টাকার মাছ আহরণ!

॥ সৌরভ দে ॥

টানা তিন মাস বন্ধ থাকার পর মাছ আহরণ শুরুর ১ম দিনেই ১২০ মেঃটন মাছ অহরনের করা হয়েছে কাপ্তাই হ্রদ হতে। যার বাজার মূল্য প্রায় ১কোটি ৩৮ লক্ষ টাকা। এর মধ্যে বিএফডিসি’র রাজস্ব আয় হয়েছে ২০ লাখ টাকা।

বিএফডিসি সূত্রে জানা যায়, তিন মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে ১ আগস্ট মাছ আহরণের প্রথম দিনেই কাপ্তাই হ্রদ হতে প্রায় ১২০ মেট্রিক টন মাছ জেলেদের জালে ধরা পড়ে। কেচকি, চাপিলা, রুই জাতীয় মাছসহ বিভিন্ন প্রজাতির এসব মাছের বাজার মূল্য প্রায় ১ কোটি ৩৮লক্ষ টাকা। এর থেকে বিএফডিসি’র রাজস্ব আয় হয়েছে ২০ লক্ষ টাকা, যা গত বছরের তুলনায় ৩ লক্ষ টাকা বেশি। গত বছর মাছ আহরণ শুরুর প্রথমদিনে আনুমানিক ১শ ১৭ মেট্রিকটন মাছের বিপরীতে সরকারিভাবে ১৭ লাখ টাকা রাজস্ব আয় করেছিল রাঙামাটিস্থ মৎস্য উন্নয়ন কর্পোরেশন বিএফডিসি কর্তৃপক্ষ।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন রাঙামাটির উপ-ব্যবস্থাপক(বিপনন) জাহিদুল ইসলাম সংবাদ মাধ্যমকে জানান, তিন মাস বন্ধ থাকার পর ৩১ জুলাই মধ্যরাত থেকে মাছ আহরণের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। হ্রদে মৎস্য আহরণ শুরুর প্রথম দিনেই ১২০ মেঃটন মাছ আহরিত হয়েছে। এর মধ্যে মৎস্য উন্নয়ন কর্পোরেশনের রাজস্ব আয় হয়েছে প্রায় ২০ লাখ টাকা।

এদিকে তিনমাস বাইরের মাছ দিয়ে চাহিদা পূরণের কারণে স্থানীয় সুস্বাদু মাছের চাহিদাও ছিল প্রচুর। সকাল থেকে রাঙামাটির স্থানীয় মাছের বাজার গুলোতেও বিপুল পরিমাণ মাছের আগমন ঘটে। মাছ আহরণ চালু হওয়ার পর রাঙামাটির বিভিন্ন বরফ কলগুলোতে পূর্ণোদ্যমে বরফ উৎপাদন শুরু হয়েছে। ফলে অনেক বরফ শ্রমিকদের কর্মসংস্থানের সূযোগ হয়েছে। তিন মাস পর হ্রদে মাছ আহরণ শুরু হওয়ায় হ্রদের মৎস্যজীবি, ব্যবসায়ীদের মাঝে নতুন কর্ম চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

বিএফডিসি’র বিগত পাঁচ বছরের পরিসংখ্যান মোতাবেক কাপ্তাই হ্রদে ২০১৩–১৪ অর্থ বছরে ৭ হাজার ৭২৬ মেট্টিক টন মাছ উৎপাদন হয়েছে। সরকারের রাজস্ব আয় হয়েছে ৬ কোটি ৬৮ লাখ ৯৯ হাজার টাকা।

২০১৪–১৫ অর্থ বছরে ৮ হাজার ৬৪৫ মেট্টিক টন মাছ উৎপাদন হয়েছে। সরকারের রাজস্ব আয় হয়েছে ৮ কোটি ৬৮ লাখ টাকা।

২০১৫–১৬ অর্থ বছরে মাছ উৎপাদন হয়েছে ৯ হাজার ৫৯০ মেট্রিক টন। এতে রাজস্ব আয় হয়েছে ১০ কোটি ৬০ লাখ ৭৪ হাজার টাকা।

২০১৬–১৭ অর্থ বছরে মাছ উৎপাদন হয়েছে ৯ হাজার ৯০৫ মেট্টিক টন। রাজস্ব আয় হয়েছে ১২ কোটি ৭৫ লাখ ১৭ হাজার টাকা।

২০১৭–১৮ অর্থ বছরে এ পর্যন্ত কাপ্তাই লেকে মাছ উৎপাদন হয়েছে ১০ হাজার ১৪১ মেট্টিক টন এবং রাজস্ব আয় হয়েছে ১৩ কোটি ২৩ লাখ ৯৭ হাজার টাকা।