রাঙ্গামাটি পৌরসভা নির্দেশিত কোরবানির পশু জবাইয়ের স্থান

॥ আবদুল নাঈম মোহন ॥

আসন্ন কোরবানি ঈদে শহরের যেখানে সেখানে পশু জবাইয়ের পরিবর্তে নির্দিষ্ট স্থানে কোরবানির বিষয়ে নির্দেশনা দিয়েছে রাঙামাটির পৌরসভা। প্রতিটি এলাকায় পশু কোরবানির জন্য নির্দিষ্ট কিছু স্থান খোলা জায়গা নির্ধারণ করে দেওয়ার জন্য এই নির্দেশনা দেওয়া হয়েছে।

রাঙামাটি পৌরসভার পক্ষ থেকে বলা হয়েছে, বাড়ীর সামনে, রাস্তাঘাটে কোরবানি না দিয়ে পৌরসভা কর্তৃক নির্ধারিত স্থানে পশু কোরবানি দিন। পশু জবেহ এর পূর্বে গর্ত করে নিন, গর্তের মধ্যে রক্ত, গোবর ও পরিত্যাক্ত অংশ রেখে মাটি চাপা দিন। জবেহকৃত পশু রক্ত ও অপ্রয়োজনীয় অংশ নর্দমা কিংবা যেখানে সেখানে ফেলবেন না। জবেহকৃত পশুর উচ্ছিষ্ঠাংশ নির্ধারিত স্থানে ফেলুন। কোরবানি পশু বর্জ্য দ্রুত অপসারণের জন্য প্রয়োজনবোধে পৌরসভাকে খবর দিন। কোরবানির পরে পরিবেশ যাতে দূষিত না হয় সেজন্য পশুর রক্ত, মল-মূত্র পরিস্কার করুন। কোরবানি বর্জ্য অপসারণ বা কোরবানি গোশ্ত বিতরণে পরিবেশসম্মত ব্যাগ/পাত্র ব্যবহার করুন। পশু জবেহ স্থান স্বাস্থ্যসম্মত রাখুন, পশু জবেহ শেষে দ্রুত বর্জ্য পরিস্কার ও ব্লিচিং পাউডার ব্যবহার নিশ্চিত করুন। প্রাকৃতিক এবং স্বাস্থ্যগত পরিবেশ সুরক্ষায় কাপ্তাই হ্রদ এ যাতে কোনভাবেই কোরবানির পশু বর্জ্য ও রক্ত না পড়ে সে ব্যাপারে প্রয়োজনীয় সর্তকর্তা অবলম্বন করুন ও বর্জ্য অপসারণে পৌরসভাকে সার্বিক সহায়তা করার জন্য লিফলেটের মাধ্যেমে প্রচার করে যাচ্ছে রাঙামাটি পৌরসভা।

তবে রাঙামাটি পৌরসভা এলাকায় কোন ওয়ার্ডের জনগণ কোথায় কোরবাণী করবেন? কোরবানির পশু জবাই করার জন্য স্থান গুলো দেয়া আছে।

০১নং ওর্য়াডের জন্য নির্ধারিত স্থান হলো। (১) মহসিন কলোনী বাচা সওদাগরের বাসার পাশে, (২) পোড়া পাহাড়, (৩) শুটকি পট্টি, (৪) পুরান পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশের মাঠ, (৬) ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশের মাঠ, (৭) শরীয়তপুর টিলা।

০২নং ওর্য়াডের জন্য নির্ধারিত স্থান হলো। (১) শহীদ আবদুর শুক্কুর স্টেডিয়াম, (২) বায়তুশ শরফ মাঠ প্রাঙ্গণ।

০৩নং ওর্য়াডের জন্য নির্ধারিত স্থান হলো। (১) ডি এস বি কলোনী মাঠ, (২) পুনাক মসজিদ সংলগ্ন, (৩) পুুলিশ লাইন মাঠ।

০৪নং ওর্য়াডের জন্য নির্ধারিত স্থান হলো। (১) দক্ষিণ বালিকা বিদ্যালয়ের পাশের মাঠ, (২) অভিলাষ ক্রিকেট ক্লাব মাঠ, (৩) ধনমিয়া স’মিল সংলগ্ন মাঠ, (৪) দুদক অফিসের পাশের মাঠ, (৫) পাবলিক কলেজ মাঠ, (৬) উকিল রশিদের বাসার সামনে, (৭) বিজিবি গেইট সংলগ্ন মসজিদের পাশের মাঠ।

০৫নং ওর্য়াডের জন্য নির্ধারিত স্থান হলো। (১) স্বর্ণটিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশের মাঠ, (২) আসামবস্তি হাসিমুল সুন্নাহ মাদ্রাসার পাশের পাঠ, (৩) আসামবস্তি নারিকেল বাগান, (৪) রশীদের (রইশ্যা) বাড়ী সংলগ্ন মাঠ আসামবস্তি।

০৬নং ওর্য়াডের জন্য নির্ধারিত স্থান হলো। (১) হেলিপ্যাড মাঠ (শিমুলতলি রুপনগর), (২) মুসলিমপাড়া মাঠ, (৩) সড়ক ও জনপথের কারখানার পিছনে ভেদভেদী টিএন্ডটি মাঠ, (৪) শিমুলতলী রেডিও সেন্টার সংলগ্ন পুলিশ চেকপোষ্ট।

০৭নং ওর্য়াডের জন্য নির্ধারিত স্থান হলো। (১) বাস টার্মিনাল এলাকা (শান্তি নগর), (২) পৌরসভা সংলগ্ন মাঠ, (৩) ফরেষ্ট কলোনী খেলার মাঠ, (৪) গোডাউন সংলগ্ন কাঠাতলী মাঠ, (৫) স’মিল আলিফ মার্কেট এলাকা, (৬) আলম ডক ইয়ার্ড মাঠ (শাহ আলম সাহেবর বাড়ির সামনে), (৭) মুজাদ্দেদ-ই-আলফেসানী একাডেমী স্কুল মাঠ, (৮) নার্সারী মাঠ, (৯) কাঠালতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশের মাঠ।

০৮নং ওর্য়াডের জন্য নির্ধারিত স্থান হলো। (১) চম্পকনগর মাঠ, (২) এফপিএবি মাঠ, (৩) রাঙামাটি স্টেডিয়াম বাহিরের মাঠ, (৪) জিমনেসিয়ামের পিছনের মাঠ, (৫) এফ.ডব্লিউ.ভি.টি.আই মাঠ, চম্পকনগর, (৬) পাবলিক হেলথ মাঠ।

০৯নং ওর্য়াডের জন্য নির্ধারিত স্থান হলো। (১) রাঙ্গামাটি সরকারি কলেজ মাঠের পাশে, (২) গৌধূলী আমানতবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশের মাঠ, (৩) টিটিসি কলোনী মাঠ, (৪) রাঙামাটি সদর হাসপাতাল এলাকা মাঠ, (৫) আমানতবাগ মাদ্রাসার মাঠ।

প্রত্যেকটি স্থানে একটি পরিচালনা কমিটি গঠন করা হয়েছে । উক্ত স্থানে কোরবানির পশু জবাই করার জন্য সংশ্লিষ্ট সকলকে বিশেষভাবে অনুরোধ করা হয়ছে। পশুজবাই করার পর পৌরসভা কর্তৃক দ্রুততম সময়ের মধ্যে পশু জবাইয়ের বর্জ্য অপসারণ করা হবে।

রাঙামাটি পৌরসভার কন্ট্রোল রুম নম্বর- ০১৫৫৬৫৪০৯৪৭, ওর্য়াড ভিত্তিক দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণের মোবাইল নম্বর গুলো হলো, ১,২ ও ৩নং ওর্য়াডঃ ০১৮৫২২৬৬৬২৫, ৪,৫ ও ৬নং ওর্য়াডঃ ০১৮৫২২৬৬৬৪১ ও ৭,৮ ৯নং ওর্য়াডঃ ০১৮৫২৬৬৬২৬।