এতিম ও দুঃস্থদের সাথে প্রিয় রাঙামাটি’র এক অন্যরকম ঈদ উদযাপন

॥ নিজস্ব প্রতিবেদক ॥
প্রতিবছরের ন্যায় এবারও ত্যাগের মহিমা জানান দিতে আমাদের দ্বারে এসেছে খুশির ঈদ “পবিত্র ঈদ-উল আযহা”। নানা সমস্যার মাঝেও প্রত্যেকের ঘরে ঈদ খুশির বার্তা নিয়ে আসে। বিশ্বব্যাপী নানা সংকট, ঘাত-প্রতিঘাতের মধ্যেও ঈদ বয়ে নিয়ে আসে খুশি আর আনন্দ। এদিন মানুষ বিগত দিনের সকল দুঃখ, কষ্টকে ভুলে থাকতে চায়। চায় পারস্পরিক সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হতে। সমস্যাগ্রস্ত থাকার পরও মানুষ ঈদ উৎসবকে উদযাপন করতে সচেষ্ট থাকে। ব্যতিক্রম কেবল গরিব ও অসহায় মানুষদের ক্ষেত্রে। তাদের মাঝে ঈদের খুশি তেমন প্রভাব ফেলে না। ঈদের এদিনও তাদের অনেককে হয়তো কাজে ব্যস্ত থাকতে হবে পরিবারের সকলের মুখে একটু আহার তুলে দিতে। পথশিশু কিংবা অভাবী পরিবারের সদস্যদের ঈদের নতুন জামা কেনার সাধ্যটুকুও থাকে না। তাছাড়া আর্থিক সংগতিটুকুই বা কই!

“প্রিয় রাঙামাটি” এর ধারাবাহিক উদ্যোগে পবিত্র ঈদুল আযহার আনন্দ ভাগাভাগি করার জন্য চতুর্থ বারের মত এবারও ২০/৮/২০১৯ইং তারিখ রোজ মঙ্গলবার প্রায় ২০০ জনের দুপুরের খাবারের আয়োজন করা হয়। অসহায় দরিদ্র মানুষ, এতিম শিশু, মিসকিন, দুঃস্থদের মাঝে ঈদের আনন্দ ভাগ করার জন্য উন্মুক্তভাবে খাবারের আয়োজন করা হয়।

“প্রিয় রাঙামাটি”র প্রতিষ্ঠাতা বর্তমান সভাপতি ফাতেমা তুজ জোহরা রেশমী ও সহ-সভাপতি ওমর ফারুক সুজন ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেন সিকদারের সার্বিক তত্ত্বাবধানে বাত্‍সরিক প্রজেক্ট এর আওতাভুক্ত এই আয়োজনটি উদযাপন করা হয়। প্রজেক্ট চেয়ারম্যান আকবর হোসেন এর নেতৃত্বে আজকের এই আয়োজন’কে সফল করতে অক্লান্ত পরিশ্রম ও সার্বিক ভাবে সহযোগিতা করেন সংগঠনের সিনিয়র সদস্য ইকবাল আহমেদ তালুকদার, প্রতিষ্ঠাকালীন সদস্য ইশতিয়াক কামাল মুন্না, প্রিয়া হক, মুন্না দেব, আজাদ শেখ ফাহিম, মোবারক হোসেন রানা, আরফিনা জান্নাত, তানিয়া, রিমা,সোমা,রাকিব,আমান, শফিক, রুবেল,নকির,ইম্মি,”জিসাত, রাজু,সোহেল চাকমা সহ প্রমুখ।

“প্রিয় রাঙামাটি” স্বপ্ন দেখে শুধু রাঙামাটি জেলাই নয়, সারা বাংলাদেশের প্রতিটি মানুষ তাদের মৌলিক অধিকার সমূহ পেয়ে সুন্দরভাবে হাসিমুখে জীবন যাপন করবে। তারই ক্ষুদ্রতম অংশ হিসেবে এই ধারাবাহিক প্রজেক্ট। এসময় প্রতিষ্ঠাতা ও সভাপতি আরো জানান, পবিত্র ঈদ উল আযাহার দিনে যত সাহায্য-সহযোগিতা, আর্থিক সহায়তা প্রদান করা যাবে ততই কল্যাণ। কয়েকগুণ সওয়াব আমল-নামায় যোগ হবে। সওয়াবও হবে। অপরদিকে অভুক্ত ও কষ্টে পতিত মানুষগুলো একটু সুখের পরশ পাবে।তাদের আনন্দ দেখলে মনটাই ভরে যাবে। ঈদ আমাদেরকে এ শিক্ষাটাই দিয়ে থাকে।

উক্ত প্রোগ্রামে আরো উপস্থিত থেকে সহযোগিতা করেন সাজিদ বিন জাহিদ মিকি, সাধারণ সম্পাদক “জীবন”, রিপন তালুকদার, সহ- সভাপতি, রোটারেক্ট ক্লাব অফ রাংগামাটি এবং মাসুদ রানা রুবেল।