“কোচিংয়ে নয় শ্রেণীকক্ষেই শিক্ষার্থীদের পাঠদান নিশ্চিত করুন”শিক্ষকদের প্রতি জেলা প্রশাসক মামুনুর রশিদ

॥ আলমগীর মানিক ॥

চলমান বিশ্বায়নে টিকে থাকতে হলে ডিজিটাল পদ্ধতিকে ব্যবহার করে মানসম্পন্ন প্রযুক্তি নির্ভর শিক্ষা ব্যবস্থার মাধ্যমে বর্তমান প্রজন্মের ছেলে মেয়েদের শিক্ষিত করে গড়ে তোলার কোনো বিকল্প নেই বলে মন্তব্য করে রাঙামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ জেলার ঐতিহ্যবাহী রাঙামাটি সরকারী উচ্চ বিদ্যালয়ের শিক্ষকদের উদ্দেশ্যে বলেছেন, আধুনিক ও যুগোপযোগী শিক্ষা ছাড়া আত্বনির্ভরশীল, দক্ষ ও মর্যাদা সম্পন্ন জাতি গঠন সম্ভব নয়। তথ্য-প্রযুক্তি আজকের শিক্ষা ব্যবস্থার সাথে অত্যন্ত ঘনিষ্ট ভাবে জড়িত। পৃথিবীর সকল দেশ জুড়ে প্রযুক্তির ব্যবহার বিস্ময়কর ভাবে বেড়েই চলছে। এমতাবস্থায় কোচিংয়ের প্রতি আগ্রহী না করে শ্রেণীকক্ষের মধ্যেই শিক্ষার্থীদের পাঠগ্রহণে অভ্যস্থ করে গড়ে তুলুন।

জেলা প্রশাসক বলেন, দক্ষ ও যোগ্য মানব সম্পদ তৈরীর লক্ষ্যে সরকার ২০১০ সালে প্রণীত জাতীয় শিক্ষানীতিতে ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত তথ্য ও যোগাযোগ প্রযু্িক্ত বিষয়টিকে বাধ্যতামূলক করেছেন। বর্তমান সরকার শিক্ষার প্রসারে ব্যাপক কর্মসূচী হাতে নিয়েছে।

পার্বত্য চট্টগ্রামে সরকারের অনেকগুলো প্রকল্প বাস্তবায়নাধীনও রয়েছে। আমরা আমাদের সন্তানদের জন্য মানসম্মত শিক্ষা ব্যবস্থা নিশ্চিতকরণে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে রাঙামাটির জেলা প্রশাসন বদ্ধ পরিকর। এই লক্ষ্যে জেলার বিদ্যালয়গুলোতে মাল্টিমিডিয়া ক্লাস রুমসহ আধুনিক প্রযুক্তির সরঞ্জামও প্রদান করা হয়েছে। 

তিনি বলেন, পুথিগত শিক্ষার পাশাপাশি আমাদের সন্তানদেরকে বিজ্ঞান ভিত্তিক শিক্ষায় আগ্রহী করে গড়ে তুলতে শিক্ষকদেরই অগ্রণী ভূমিকা পালন করতে হবে। শিক্ষকরাই তাদের শিক্ষার্থীদের নিয়মিত পাঠদানের সাথে সাথে আমাদের মহান মুক্তিযোদ্ধের ইতিহাস, স্বাধীনতার মহানায়ক বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধুর সুদীর্ঘ জীবনাচার শিক্ষার্থীদের শেখাতে হবে। তবেই দেশপ্রেমিক সুনাগরিক হিসেবে আমাদের সন্তানরা গড়ে উঠবে।

তাই বর্তমান সময়ে শিক্ষার্থীদের পাঠদান ব্যবস্থায় শ্রেণীকক্ষেই শিক্ষকদের ক্লাসকালীন সময় উপস্থিতি শতভাগ নিশ্চিত করতে রাঙামাটি সরকারী উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছেন জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ।

মঙ্গলবার রাঙামাটি সরকারি উচ্চ বিদ্যালয়ে শিক্ষক-অভিভাবকদের সমন্বয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ, পরিষ্কার-পরিচ্ছন্নতা ও ডেঙ্গু বিস্তার রোধে করণীয় শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ এসব কথা বলেন।

বেলা এগারোটা থেকে দুপুর একটা পর্যন্ত সময়কাল পর্যন্ত উক্ত শিক্ষা প্রতিষ্ঠানে অবস্থান করে শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের সাথে মতবিনিময় করেন তিনি।

এসময় অভিভাবকদের পক্ষ থেকে সরকারী উচ্চ বিদ্যালয়ের কয়েকজন শিক্ষকের বিরুদ্ধে পাঠদানে অবহেলাসহ বিদ্যালয়ের নানা অনিয়ম ও অব্যবস্থাপনার কথা জেলা প্রশাসককে জানানো হয়। এসময় তিনি তাৎক্ষনিকভাবে উত্থাপিত অভিযোগগুলোর সুষ্ঠ সমাধানে কার্যকর পদক্ষেপ নিতে প্রধান শিক্ষককে নিদের্শনা প্রদান করেন।

এসময় অন্যান্যের মধ্যে রাঙামাটির জেলা শিক্ষা অফিসার উত্তম বড়ুয়া, রাঙামাটি সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মৃদুল কান্তি, অভিভাবক প্রতিনিধি মোঃ ইব্রাহিমসহ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।