১ ঘন্টা পিছিয়ে যাচ্ছে প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান সময়সূচী!

॥ আবদুল নাঈম মোহন ॥

প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার গুনগতমান উন্নয়নে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে বর্তমান সরকার। ইতিমধ্যে পাঠদান পদ্ধতিতে পরিবর্তন এসেছে। এবার শিক্ষা কার্যক্রমেও নতুন ভাবে সময়সূচী নির্ধারণ করেছে সরকার। বর্তমানে সারাদেশে সব প্রাথমিক বিদ্যালয় গুলো শিক্ষা কার্যক্রম শুরু হয় সকাল ৯টা থেকে বিকাল সোয়া ৪টা পর্যন্ত। তবে নতুন এই নির্দেশনায় সকাল ১০টা থেকে বিকাল পৌনে ৪টা করা হয়েছে।

নির্দেশনা অনুযায়ী আপাতত দেশের ৪টি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম শুরু হবে সকাল ১০টা থেকে বিকাল ৩.৪৫মিনিট পর্যন্ত। প্রতিটি ক্লাস ৪৫ মিনিট করে আর ১৫ মিনিট থাকবে বিরতি।

প্রাথমিক বিদ্যালয় গুলো হচ্ছে মাগুরা সদরের হাজিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, কুড়িগ্রাম সদরের ১নং সরকারী প্রাথমিক বিদ্যালয়, কুড়িগ্রামের রৌমারী মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় ও নেত্রকোণা সদরের ৩৬নং বালী সরকারী প্রাথমিক বিদ্যালয়।

পরবর্তীতে আগামী ২০২০ সালে সারা বাংলাদেশের প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে এই সময়সূচী নির্ধারিত হবে। গত ২০ আগস্ট প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব নাজমা শেখ স্বাক্ষরিত প্রাথমিক ও মন্ত্রণালয়ের জারি করা পরিপত্রে এই নির্দেশনা দেয়া হয়েছে। এতে আরো জানানো হয়, ১০টা থেকে শুরু হওয়া ৪৫ মিনিট ক্লাস শেষে ১৫ মিনিটের বিরতি থাকবে যাতে করে শিক্ষকরা তাদের পাঠদান পদ্ধতি সুচারু রুপে সম্পন্ন করবে ও শিক্ষার্থীরাও পরবর্তী ক্লাসের জন্য পস্তুতি নিতে পারবেন।