ব্রেকিং নিউজ

পাহাড়ি ছড়া ও ঝরনার উৎস খুঁজে বের করে পানি সংকট মোচন করা হবে!

॥ নিজস্ব প্রতিবেদক ॥

রাঙ্গামাটিতে পার্বত্য চট্টগ্রাম এলাকায় পানীয় জলের উৎস উন্নয়নের লক্ষ্যে জেলা পর্যায়ে এ্যাডভোকেসী সভা বৃহস্পতিবার (১৯সেপ্টেম্বর) সকালে জেলা পরিষদ সভা কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ‘টেকসই সামাজিক সেবাদান’ প্রকল্পের আয়োজনে ও ইউনিসেফের সহযোগিতায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।
সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, গ্রীষ্ম মৌসুমে কাপ্তাই হ্রদের পানি শুকিয়ে গেলে নৌপথে চলাচলে লোকজনদের দুর্ভোগ পোহাতে হয়। হ্রদ সৃষ্টির পর থেকে এর তলদেশে পলি জমার কারনে এই দুর্ভোগ সৃষ্টি হচ্ছে। পাশাপাশি এসময় খাবার পানিরও সংকট দেখা দেয়। তার কারণ হচ্ছে পাহাড়ি ঝিরি-ঝরনা ও ছড়ার পানি দিনদিন শুকিয়ে যাচ্ছে। এতে করে পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে বিশুদ্ধ খাবার পানির সংকট দেখা দেয়। জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা আরো বলেন, টেকসই সামাজিক সেবাদান প্রকল্প পানির উৎস খুঁজে বের করার যে উদ্যোগ নিয়েছে তা সত্যিই প্রশংসার দাবিদার। এই প্রকল্পের মাধ্যমে পাহাড়ি ছড়া ও ঝরনার উৎস খুঁজে বের করে পানি সংকট দুরীকরণে কার্যকর উদ্যোগ নেওয়ার আহবান জানান তিনি। এই কাজে জেলা পরিষদ থেকে সব ধরনের সহযোগিতারও আশ^াস দেন জেলা পরিষদ চেয়ারম্যান।

টেকসই সামাজিক সেবাদান প্রকল্পের প্রকল্প পরিচালক ড. প্রকাশ কান্তি চৌধুরীর সভাপতিত্বে সভায় সিভিল সার্জন ডাঃ শহীদ তালুকদার, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী অনুপম দে, টেকসই সামাজিক সেবাদান প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মোঃ জানে-ই আলম, ইউনিসেফের ওয়াশ কর্মকর্তা সাফিনা নাজনিন’সহ বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা ও জনপ্রতিনিধিগন উপস্থিত ছিলেন।