ক্যান্সার আক্রান্ত কবির চিকিৎসা সহায়তায় রাঙ্গামাটিতে চাকমা ভাষার নাটক মঞ্চায়ন

॥ নিজস্ব প্রতিবেদক ॥

থায়রয়েড ক্যান্সারে আক্রান্ত কবি, গীতিকার ও সাহিত্যিক প্রগতি খীসার চিকিৎসা সহায়তার লক্ষ্যে রাঙ্গামাটিতে মঞ্চায়ন করা হয়েছে চাকমা ভাষার নাটক ‘কর্মফল’। রাঙ্গামাটি জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় শুক্রবার স্থানীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ইন্সটিটিউট হলে ওই নাটকটি মঞ্চস্থ হয়। সন্ধ্যা ৬টা হতে রাত ১০টা পর্যন্ত মঞ্চায়ন করা নাটকটি মাতিয়েছে উপস্থিত দর্শকদের।

নাটকটি মঞ্চায়নের মাধ্যমে প্রগতি খীসার চিকিৎসায় ৫০ হাজার টাকা সহায়তা করেছে, প্রগতি খীসার নেতৃত্বাধীন স্থানীয় সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন পার্বত্য শিক্ষা সহায়ক ফাউন্ডেশন ট্রাস্ট এবং তানঝাঙ্ শিল্পী গোষ্ঠী। প্রগতি খীসা সংগঠন দুটির সভাপতি। বর্তমানে তিনি ভারতের চেন্নাইয়ে অ্যাপেলো হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

নাটকটি রচনা করেছেন বিশিষ্ট নাট্যকার, কবি ও সাহিত্যিক শিক্ষাবিদ মৃত্তিকা চাকমা। এর পূর্ণাঙ্গ নাট্যরুপ দিয়ে নাটকটি পরিচালনা ও নির্দেশনায় ছিলেন, সাংবাদিক, কথাশিল্পী ও নাট্যকার সুশীল প্রসাদ চাকমা। ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন, পার্বত্য শিক্ষা সহায়ক ফাউন্ডেশন ট্রাস্ট ও তানঝাং শিল্পী গোষ্ঠীর সাধারণ সম্পাদক সচিব চাকমা নবীন। এতে অভিনয় করেছেন, সংগঠনটির এক ঝাঁক উচ্চ শিক্ষার্থী।