শুকর ছানা বিতরণ করলো রাঙ্গামাটি জেলা পরিষদ!

॥ নিজস্ব প্রতিবেদক ॥

দারিদ্র বিমোচন ও আর্থ সামাজিক উন্নয়নে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ কর্তৃক জেলার বিভিন্ন উপজেলার ক্ষুদ্র নৃগোষ্ঠীর দুস্থদের মাঝে শুকরছানা বিতরণ করা হয়েছে।

রবিবার (২৯সেপ্টেম্বর) সকালে রাঙ্গামাটির মানিকছড়ি এলাকায় অবস্থিত বাংলাদেশের একমাত্র পিগ ফার্মে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ও জেলা প্রাণীসম্পদ বিভাগের আহ্বায়ক রেমলিয়ানা পাংখোয়া এবং পরিষদ সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা অতিথি হিসেবে উপস্থিত থেকে দুস্থদের মাঝে এ শুকরছানাগুলো বিতরণ করেন।

এ সময় জেলা পিগ ফার্মের সহকারী পরিচালক ডাঃ মোঃ আতিকুর রহমান, রাঙ্গামাটি জেলা হেডম্যান এসোসিয়েশনের যুগ্ন সম্পাদক থোয়াই অং মারমা, জেলা পিগ ফার্মের কর্মকর্তা কুসুম চাকমা উপস্থিত ছিলেন।

বিতরণী অনুষ্ঠানে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম’সহ বিভিন্ন জেলায় বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের মাংসের তালিকায় একটি সুস্বাদু এবং পুষ্টিকর খাবার হচ্ছে এই পিগ। তাই এগুলোর চাহিদাও রয়েছে প্রচুর। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের বিভিন্ন সামাজিক উৎসবে অতিথিদের আপ্যায়ন ও নিজেদের খাবারের তালিকায় শুকরের মাংস পরিবেশন করা হয়। এক সময় শুকরের মাংসের দাম কম হলেও দিন দিন এর চাহিদা বাড়ায় বর্তমানে দামও বেড়েছে। তাই পার্বত্য জেলা রাঙ্গামাটিতে বসবাসরত ক্ষুদ্র নৃগোষ্ঠীর দুস্থদের দারিদ্র বিমোচন ও আর্থ সামাজিক উন্নয়নে পরিষদ হতে ভর্তুকি মূল্যে শুকুরের ছানাগুলো বিতরণ করা হচ্ছে। যাতে এ ছানাগুলো অন্ততঃ ছয়মাস প্রতিপালন করে বেশী মূল্যে বিক্রী করে স্বাবলম্বী হওয়া যায়।