মহাষষ্ঠীতে শ্রী শ্রী রক্ষাকালী মন্দিরের মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা ‘আগমনী’ অনুষ্ঠিত

॥ নিজস্ব প্রতিবেদক ॥

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দূর্গাপূজার মহাষষ্ঠীতে রাঙ্গামাটির প্রাচীন মন্দির শ্রী শ্রী রক্ষাকালী বাড়িতে এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। ৪ অক্টোবর শুক্রবার সন্ধ্যা ৬টায় রক্ষাকালী বাড়ির মন্ডপ প্রাঙ্গণে সাংস্কৃতিক সন্ধ্যা ‘আগমনী’ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শ্রী শ্রী রক্ষাকালী মন্দির শারদীয় দুর্গোৎসব পরিচালনা পরিষদ ১৪২৬ বঙ্গাব্দ এর আহবায়ক স্নেহাশিস চক্রবর্তী। উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ, রাঙ্গামাটি পার্বত্য জেলা শাখার সাধারণ সম্পাদক এবং রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য হাজী মুছা মাতব্বর, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের প্রাক্তন চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙ্গামাটি সদর উপজেলা পরিষদ এর চেয়ারম্যান শহীদুজ্জামান মহসিন রোমান, রাঙ্গামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, ৩ নং ওয়ার্ডের কাউন্সিলর পুলক কান্তি দে, শ্রী শ্রী রক্ষাকালী মন্দির পরিচালনা এডহক কমিটির আহবায়ক পংকজ মল্লিক টিটু প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতেই উদ্বোধনী নৃত্য পরিবেশিত হয়। পরিবেশনায় ছিলো রাঙ্গামাটির উদীয়মান নৃত্যশিল্পীরা। পরবর্তীতে নিজেদের বক্তব্যে অতিথিরা কার্যত অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয় নিয়ে সকলকে এগিয়ে যাওয়ার আহবান জানান।

মনোমুগ্ধকর গান এবং নৃত্য পরিবেশনায় মেতে উঠে পূজাঙ্গন। পরিশেষে মহিষাসুর বধের দৃশ্য মঞ্চায়ন হয় এলাকারই ছেলে এবং মেয়েদের অংশগ্রহণে।

রাঙ্গামাটিতে এধরণের ভিন্নমাত্রিক আয়োজন পূজার পরিবেশকে আরো প্রাণোচ্ছল করে তুলেছে। আহবায়ক স্নেহাশিস চক্রবর্তী এই কামনা করেছেন যে আগামীতেও যাতে সাংস্কৃতিক মননশীলতা চর্চার এই ধারা অব্যাহত থাকে।