শিশু একাডেমির উদ্যোগে রাঙামাটিতে কন্যা দিবস পালিত

॥ ইকবাল হোসেন ॥

“কন্যা শিশুর অগ্রযাত্রা, দেশের জন্য নতুন মাত্রা” এই শ্লোগানকে সামনে রেখে বাং!লাদেশ শিশু একাডেমি রাঙামাটি জেলা কার্যালয়’র উদ্যোগে ‘জাতীয় কন্যা শিশু দিবস ২০১৯” পালিত হয়েছে।

শুক্রবার সকালে রাঙামাটি শিশু একাডেমি মিলনায়তনে দিবসটিকে ঘিরে কন্যা শিশুদের নিয়ে দেশের গান প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নাছরিন ইসলাম । অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন শিশু একাডেমীর জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মিসেস অর্চনা চাকমা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙামাটি পৌরসভার ৭, ৮ ও ৯নং ওয়ার্ডের মহিলা কাউন্সিলর জুবাইতুন নাহার, রাঙামাটি জেলা গালস গাইড’র কমিশনার বীনা প্রভা চাকমা, সংগীত শিল্পীদীলিপ বাহাদুর রায়। আলোচনা সভা উপস্থাপনা করেন সেচ্ছাসেবী সংগঠন ইয়ুথ’র সাবেক যুগ্ম-সম্পাদক ম্যারেলিন এনি মারমা।

আলোচনা সভায় বক্তারা বলেন বর্তমানে আমদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে কন্যা শিশুদের অগ্রগতির জন্য অনেক উন্নয়নমূলক প্রকল্প বাস্তবায়ন করেছে। তাই কন্যা শিশুদের তাদের অধিকার আদায়ে পিছপা হলে চলবে না। নিজেদের অধিকার নিজে থেকেই আদাপয় করে নিতে হবে। এছাড়া উপস্থিত অতিথিরা তাদের নিজ নিজ কর্মক্ষেত্রে কিভাবে প্রতিষ্ঠিত হয়েছেন তা উপস্থিত অর্ধশতাধিক কন্যা শিশুদের সামনে তুলে ধরেন।

আলোচনা সভার পর দেশের গান প্রতিযোগিতায় বিজয়ী ও অংশগ্রহনকারী সকল কন্যা শিশুদের হাতে উপস্থিত অতিথিরা পুরস্কার তুলে দেন।