পাহাড়ে মসজিদ ভিত্তিক শিশু গণশিক্ষা কার্যক্রম প্রশংসনীয়: ইফা সচিব

॥ নূর হোসেন মামুন-কাপ্তাই ॥

পাহাড়ের কোমলমতী শিশু ও কিশোরদের পড়ালেখার মানোন্নয়ন, দোয়া-মাসয়ালা ও পরিস্কার-পরিচ্ছন্নতা শিক্ষায় ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রম অত্যান্ত প্রশংসনীয় বলে মন্তব্য করে ‘ধর্ম বিষয়ক মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) ড. মোয়াজ্জেম হোসেন’ বলেন, পার্বত্য অঞ্চলের মসজিদ ভিত্তিক শিশু গণশিক্ষা, নূরানী শিক্ষা কার্যক্রমে সকল কেন্দ্রে শিক্ষকগণ ৪’থেকে ৫’বছরের শিশুদের মাঝে যে শিক্ষার আলো পাহাড়ে ছড়িয়ে দিতে সক্ষম হয়েছে তা সর্বমহলে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে।

রবিবার সরকারি এক সফরে রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলা মডেল মসজিদ স্থাপন কার্যক্রম সহ বিভিন্ন শিশু গণশিক্ষা কেন্দ্র পরিদর্শনকালে সাংবাদিকদের তিনি এসব কথা জানান। তিনি আরও বলেন, যে সকল শিশুরা ইংলিশ মিডিয়াম, কেজি স্কুল সমূহের ব্যাপক পড়ালেখার ভারে ধর্মীয় শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে বড় হয়ে বেশিরভাগ ক্ষেত্রে তাদেরকে-ই অন্যায় কর্মকান্ডে জড়িয়ে পড়তে দেখা যাচ্ছে। তাই পাঠ্যপুস্তকের অন্যন্যা বিষয়গুলোর মতোই শিশুকাল থেকে তাদের ধর্মীয় শিক্ষায়ও যথার্থ গুরুত্ব দিতে অভিবাবকদের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন, রাঙামাটি ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক ইকবাল বাহার চৌধুরী, কাপ্তাই উপজেলা নিবাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ রাসেল, সিনিয়র ফিল্ড অফিসার আলী আহসান ভূঁইয়া, মাস্টার ট্রেইনার বখতিয়ার হোসেন, কাপ্তাই উপজেলা ফিল্ড অফিসার মাঈনুল ইসলাম মুবিন, মডেল ক্যায়ার-টেকার মাওলানা সোলাইমান, মো. সিরাজুল ইসলাম, জালাল উদ্দিন সহ আরও অনেকে।