রাঙামাটিতে বিশ্ব শিশু দিবস উপলক্ষে আয়োজিত কর্মসূচী’র সমাপনী অনুষ্ঠিত

॥ ইকবাল হোসেন ॥

“আজকের শিশু আনবে আলো, বিশ্বটাকে রাখবে ভালো” এই শ্লোগানে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০১৯ উপলক্ষে রাঙামাটি শিশু একাডেমি কর্তৃক আয়োজিত ৫দিন ব্যাপি বর্ণাঢ্য কর্মসূচীর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৪ অক্টোবর) সকাল ১০ ঘটিকায় রাঙামাটি শিশু একাডেমি মিলনায়তনে চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরষ্কার বিতরণ ও রাঙামাটি শিশু একাডেমী কর্তৃক পরিচালিত প্রাক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে স্কুল ড্রেস বিতরণ’র আয়োজন করা হয়।

সেচ্ছাসেবী সংগঠন ইয়ুথ’র পরিচালক ইকবাল হোসেন’র সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙামাটি পৌরসভার প্যানেল মেয়র জামাল উদ্দীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন রাঙামাটি পৌরসভার ১, ২ ও ৩ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর রুপশী দাস গুপ্ত। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ শিশু একাডেমি রাঙামাটি পার্বত্য জেলা কার্যালয়ের জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মিসেস অর্চনা চাক্মা ।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি পৌরসভার প্যানেল মেয়র জামাল উদ্দিন বলেন, শিশুদের অধিকার বাস্তবায়নে বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী দেশনেত্রী শেখ হাসিনা অত্যান্ত আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে। তিনি শিশু অধিকার বাস্তবায়নে বহু প্রকল্প হাতে নিয়েছেন। যার মধ্যে বর্তমানে প্রায় সকল প্রকল্পই আলোর মুখ দেখেছে। যার ফলে দেশের শিশুরা এর সুফল ভোগ করছে। বর্তমান সরকার শিশুদের জন্য আলাদা মন্ত্রণালয় গঠন করবে, বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে। অতি শিগ্রই আমরা এর বাস্তবায়ন দেখতে পাবো।

তিনি আরো বলেন, আজকের শিশু আগামী দিনের ভবিষৎ তাই আজকের শিশুদের যদি আমরা সঠিকভাবে সুশিক্ষায় শিক্ষিত করে দেশের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে পারি তবেই আমাদের আগামী প্রজন্ম ও দেশের বর্তমান উন্নয়নের ধারা বজায় রাখবে। পরিশেষে তিনি বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০১৯ এর সমাপ্তি ঘোষনা করেন।

এরপর পূর্বে অনুষ্ঠিত চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা সহ শিশু একাডেমী কর্তৃক পরিচালিত প্রাক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে স্কুল ড্রেস ও শুভেচ্ছা পুরষ্কার বিতরণ করা হয়।