পাহাড়ের ৫১ শিক্ষা প্রতিষ্ঠানকে নতুনভাবে এমপিওভূক্ত করলো সরকার(পূর্ণাঙ্গ তালিকা)

॥ আলমগীর মানিক ॥

দীর্ঘ ৯ বছর পর আজ বুধবার (২৩ অক্টোবর) ২ হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুপুরে গণভবনে আয়োজিত অনুষ্ঠানে এ ঘোষণা দেন তিনি। ঘোষণার পর নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এমপিও নীতিমালা অনুযায়ী মান ও যোগ্যতা ধরে রাখার আহ্বান জানান প্রধানমন্ত্রী। এবার ২ হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা এলো।  এই তালিকানুসারে রাঙামাটি-২১,খাগড়াছড়ি-২১ ও বান্দনবান জেলায় ৯ টি শিক্ষা প্রতিষ্ঠানের নাম এমপিওভূক্তকরণ করা হয়েছে।

নিন্ম মাধ্যমিক বিদ্যালয়গুলোর মধ্যে ৪৩৯টি বিদ্যালয়কে এমপিওভূক্ত করা হয়েছে। এই তালিকায় পার্বত্য তিন জেলায় সর্বমোট ১১টি বিদ্যালয়কে অর্ন্তভূক্ত করা হয়েছে। তারমধ্যে: রাঙামাটি জেলার লংগদু উপজেলাধীন কালা পাকুইজ্জা সেনামৈত্রী আদর্শ হাই স্কুল(ইআইআইএন-১০৭৭৫৫), কাউখালী উপজেলাধীন ঘাগড়া গালর্স হাই স্কুল(ইআইআইএন-১০৭৭১১), বিলাইছড়ি উপজেলার ফারুয়া জুনিয়র হাই স্কুল (ইআইআইএন-১০৭৭২০), নানিয়ারচর উপজেলাধীন বুড়িঘাট জেআর স্কুল (ইআইআইএন-১০৭৭৭৪)।

পার্বত্য জেলা খাগড়াছড়ির দীঘিনালার বাবুছড়ামুখ হাই স্কুল(ইআইআইএন-১০৬৭৬২), মানিকছড়ির বড়ডলু জুনিয়র স্কুল(ইআইআইএন-১০৬২৪৮), মাটিরাঙ্গার আলুটিলা বটতলী জুনিয়র হাই স্কুল(ইআইআইএন-১০৬৮২৫), মাটিরাঙ্গা মিউনিসিপল মডেল স্কুল(ইআইআইএন-১৩৪৩১৪), রামগড়ের হাফছড়ি হাই স্কুল(ইআইআইএন-১০৬৮৫৪)।

পার্বত্য বান্দরবানের লামা’র হারগাজা জুনিয়র হাই স্কুল(ইআইআইএন-১০৩১২০), নাইক্ষ্যাংছড়ির সোনাইছড়ি জুনিয়র হাই স্কুল(ইআইআইএন-১০৩১৩১)।

মাধ্যমিক বিদ্যালয়ের তালিকায় এমপিভূক্ত করা হয়েছে ৯৯৪টি শিক্ষা প্রতিষ্ঠানকে। তার মধ্যে পার্বত্য তিন জেলার ২৪টি শিক্ষা প্রতিষ্ঠানকে অর্ন্তভূক্ত করা হয়েছে। তারমধ্যে রাঙামাটি জেলার লংগদু উপজেলায় গুলসাখালী আদর্শ হাই স্কুল (ইআইআইএন-১০১৭৪৯), বাঘাইছড়ির দক্ষিণ রূপকারি হাই স্কুল(ইআইআইএন-১০৭৬৭৯), রাজস্থলী উপজেলার গাইন্দা হাই স্কুল (ইআইআইএন-১০৭৭৮৬), রাঙামাটি সদরের ভেদভেদী পৌর হাই স্কুল (ইআইআইএন-১০৭৮০৬), বাঘাইছড়ির বাঘাইহাট হাই স্কুল(ইআইআইএন-১০৭৬৭৭), বরকল উপজেলার জুনোপহর হাই স্কুল(ইআইআইএন-১০৭৬৯৭), কাপ্তাই উপজেলার বাংলাদেশ নেভি হাই স্কুল (ইআইআইএন-১০৭৭৩৫), চিৎমরম হাই স্কুল (ইআইআইএন-১০৭৭২৬), লংগদু উপজেলার মাইনীমুখ মডেল হাই স্কুল (ইআইআইএন-১০৭৭৫০),।

পার্বত্য জেলা খাগড়াছড়িতে মানিকছড়ির মানিকছড়ি গালর্স হাই স্কুল(ইআইআইএন-১০৬৮০৯), পানছড়ির লোগাং বাজার আদর্শ হাই স্কুল (ইআইআইএন-১০৬৮৪১), মানিকছড়ির যোগ্যছোলা হাই স্কুল (ইআইআইএন-১০৬৮০৮), ডাইনছড়ি হাই স্কুল(ইআইআইএন-১০৬৮১৩), দীঘিনালা উপজেলাধীন দীঘিনালা মডেল হাই স্কুল(ইআইআইএন-১০৬৭৬১), উদল বাগান হাই স্কুল(ইআইআইএন-১০৬৭৫৮), রামগড়ের হাফছড়ি হাই স্কুল (ইআইআইএন-১০৬৮৫৪), মাটিরাঙ্গার খেদাছড়া হাই স্কুল (ইআইআইএন-১০৬৮২৬), মহালছড়ির সিন্দোকছড়ি হাই স্কুল (ইআইআইএন-১০৬৮০১), খাগড়াছড়ি সদরের মিলেনিয়াম ভাই-বোনছড়া হাই স্কুল(ইআইআইএন-১০৬৭৮১), এপি ব্যাটালিয়ন হাই স্কুল (ইআইআইএন-১০৬৭৭১) ও খাগড়াছড়ি ক্যান্টমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ (ইআইআইএন-১৩২০৭০)।

বান্দরবানের সদরের বান্দরবান ক্যান্ট: পাবলিক স্কুল এন্ড কলেজ(ইআইআইএন-১৩৩২১১), রুমা উপজেলায় রুমা উপজাতীয় রেসিডেন্সিয়াল হাই স্কুল(ইআইআইএন-১০৩১৪৩), লামা উপজেলায় লামামুখ হাই স্কুল(ইআইআইএন-১০৩১১৭)।

স্কুল অ্যান্ড কলেজের তালিকায় নতুনভাবে সারাদেশে অর্ন্তভূক্ত করা ৬৮টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে খাগড়াছড়ি জেলা সদরের ক্যান্টমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজকে অর্ন্তভূক্ত করা হয়েছে।

উচ্চ মাধ্যমিক কলেজের তালিকায় সারাদেশে ৯৩টি কলেজকে এমপিওভূক্ত করা হয়েছে। তারমধ্যে খাগড়াছড়ির মাটিরাঙ্গার তবলছড়ির গ্রীণহিল কলেজকে অর্ন্তভূক্ত করা হয়েছে।

ডিগ্রি কলেজের তালিকায় সারাদেশের ৫৬টি কলেজে মধ্যে খাগড়াছড়ির পানছড়ি কলেজ ও বান্দরবানের লামা’র মাতুমুহুরি কলেজ এর নাম অর্ন্তভূক্ত করা হয়েছে।

১৭৫টি ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় রাঙামাটির বাঘাইছড়ি ও রাজস্থলীর দুইটি শিক্ষা প্রতিষ্ঠানকে অর্ন্তভূক্ত করা হয়েছে।বাঘাইছড়ি উপজেলার বি.টি উচ্চ বিদ্যালয় (ইআইআইএন-১০৭৬৭৩) ও রাজস্থলী উপজেলার বাঙ্গালহালিয়া উচ্চ বিদ্যালয় (ইআইআইএন-১০৭৭৮৪)কে এমপিওভূক্ত করা হয়েছে।

৩৫৭টি দাখিল মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় পার্বত্য তিন জেলার ৭টি দাখিল মাদ্রাসাকে অর্ন্তভূক্ত করা হয়েছে। তারমধ্যে, রাঙামাটির কাউখালী উপজেলায় ছিদ্দিক-ই-আকবর দাখিল মাদ্রাসা (ইআইআইএন-১০৭৭১৩), বেতবুনিয়া মঈনুল উলুম রেজভিয়া সাইদিয়া দাখিল মাদ্রাসা (ইআইআইএন-১০৭৭১৪), লংগদু উপজেলায় বাইতুশ শরফ জব্বারিয়া আদর্শ দাখিল মাদ্রাসা (ইআইআইএন-১০৭৭৬০), নানিয়ারচর উপজেলায় নানিয়ারচর ইসলামপুর দাখিল মাদ্রাসা (ইআইআইএন-১০৭৭৮০), কাপ্তাই উপজেলায় তাইয়াবিয়া সুন্নিয়া দাখিল মাদ্রাসা (ইআইআইএন-১০৭৭৩৭)।

পার্বত্য জেলা বান্দরবানের লামার হায়দারনাশী মোহাম্মদীয়া সুন্নিয়া দাখিল মাদ্রাসা (ইআইআইএন-১০৩১২৪), নাইক্ষ্যংছড়ি উপজেলায় বাইশারী শাহ নুরুদ্দীন দাখিল মাদ্রাসা (ইআইআইএন-১০৩১৩৪)।

আলিম শ্রেণীতে সারাদেশের ১২৮টি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও ভূক্তির তালিকায় রাঙামাটি-খাগড়াছড়ি ও বান্দরবানের তিনটি মাদ্রাসা অর্ন্তভূক্তি করা হয়েছে। তারমধ্যে, রাঙামাটির লংগদু উপজেলায় মাইনীমুখ ইসলামীয়া আলিম মাদ্রাসা(ইআইআইএন-১০৭৭৫৯), বান্দরবান সদরের বান্দরবান ইসলামিয়া সিনিয়র মাদ্রাসা(ইআইআইএন-১০৩১০৫), খাগড়াছড়ি সদরের খাগড়াছড়ি ইসলামিয়া আলিম মাদ্রাসা (ইআইআইএন-১০৬৭৮৭)।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের দায়িত্বে থাকা সরকারের যুগ্ম সচিব এসএম মাহাবুবুর রহমান কর্তৃক বুধবার ২৩/১০/২০১৯ ইং তারিখে স্বাক্ষরিত পত্রের মাধ্যমে উপরোক্ত তথ্যাবলি নিশ্চিত করা হয়েছে।

এর মধ্যে স্কুল ও কলেজের সংখ্যা ১ হাজার ৬৫১টি, মাদরাসা ৫৫৭টি এবং কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ৫২২টি। নতুন এমপিওভুক্তির মধ্যে নিম্নমাধ্যমিক বিদ্যালয় ৪৩৯টি, ৬ষ্ঠ-১০ম শ্রেণির মাধ্যমিক বিদ্যালয় ১০৮টি, ৯ম-১০ম শ্রেণির মাধ্যমিক বিদ্যালয় ৮৮৭টি, স্কুল অ্যান্ড কলেজ ৬৮টি, উচ্চ মাধ্যমিক কলেজ ৯৩টি এবং ডিগ্রি কলেজ ৫৬টি।

আর নতুন এমপিওভুক্ত মাদরাসার মধ্যে দাখিল মাদরাসা সংখ্যা ৩৫৮টি, আলিম মাদরাসার সংখ্যা ১২৮টি, ফাযিল মাদরাসা ৪২টি ও কামিল মাদরাসা ২৯টি। নতুন এমপিওভুক্ত কারিগরি প্রতিষ্ঠানের মধ্যে কৃষি ৬২টি, ভোকেশনাল স্বতন্ত্র ৪৮টি, ভোকেশনাল সংযুক্ত ১২৯টি, বিএম স্বতন্ত্র ১৭৫টি ও বিএম সংযুক্ত ১০৮টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে।