কমিউনিটি পুলিশিং ডে’ উপলক্ষে রাঙামাটি শহরে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা(ভিডিও)

॥ আলমগীর মানিক ॥

”পুলিশের সাথে কাজ করি, মাদক-জঙ্গী-সন্ত্রাসমুক্ত দেশ গড়ি’’ এই প্রতিপাদ্যের আলোকে রাঙামাটি জেলা পুলিশ প্রশাসনের বর্নাঢ্য আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে ২০১৯ উদ্যাপন করা হয়েছে। এই উপলক্ষে শনিবার রাঙামাটি শহরে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভাসহ দিবসটি উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোতায় বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরণ করা হয়।

পুলিশ সুপারের কার্যালয় থেকে শুরু হওয়া বর্ণাঢ্য র‌্যালীটি ট্রাকযোগে বের হয়ে জেলার গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। র‌্যালীতে জনপ্রতিনিধি, সাংবাদিক নেতৃবৃন্দ, কমিউনিটি পুলিশিং এর সদস্যবৃন্দ, বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও জেলা পুলিশের সদস্যবৃন্দ অংশগ্রহণ করে। র‌্যালী শেষে শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে কমিউনিটি পুলিশিং ডে-২০১৯ এর কেক কাটা হয়।

এসময় জেলা পুলিশ সুপার আলমগীর কবির এর সভাপতিত্বে উপস্থিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রাঙামাটি রাঙামাটি পৌরসভার প্যানেল মেয়র জামাল উদ্দিন, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক শফিউল আজম, জেলা পরিষদের সদস্যা মনোয়ারা জসিম, সদর উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান নাসরিন আক্তার, সামাজিক ব্যক্তিত্ব নুরুল আবছারমহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ বলেন, গণতান্ত্রিক সমাজ ব্যবস্থায় অভ্যস্থ দেশগুলোতে কমিউনিটি পুলিশিং, বর্তমানে, উত্তম পুলিশিং এর সমার্থক শব্দে পরিণত হয়েছে।

কমিউনিটি পুলিশিং হল এমন একটি পুলিশিং ব্যবস্থা যেখানে কমিউনিটি সদস্যদের উদ্বেগ সৃষ্টিকারী সামাজিক বিশৃঙ্খলা ও অপরাধ বিষয়ক সমস্যাগুলো সমাধানের জন্য পুলিশ ও জনগণ অংশীদারিত্বের ভিত্তিতে যৌথভাবে কাজ করে।

পুলিশ এখানে শুধু অপরাধীদের গ্রেফতার, তদন্ত, আলামত বা নিষিদ্ধ বস্তু উদ্ধার কিংবা অপরাধীদের আদালতের মাধ্যমে শাস্তির ব্যবস্থা করার মধ্যে সীমীত থাকে না। কমিউনিটি পুলিশিং অপরাধের কারণগুলো খুঁজে বের করে সেসব দূর করা এবং অপরাধীদের পুনর্বাসনের মতো সামাজিক কল্যাণকর কাজেও অংশগ্রহণ করে।

সমাজে যাতে কোন অপরাধ সংগঠিত হতে না পারে সে সমাজে অপরাধগুলো পুলিশের কাছে প্রশাসনের কাছে উপস্থাপন করার জন্য কমিউনিটি পুলিশিং ব্যবস্থা অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করতে পারে বলেও মন্তব্য করেন প্রধান অতিথি।

Rangamati Community Policeing Day Footage

Rangamati Community Policeing Day

Posted by ChtTimes24.com on Saturday, 26 October 2019