থানচিতে ইট ভাটায় কাঠ পোড়ানোর দায়ে ৪০ হাজার টাকা জরিমানা!

॥ থানচি প্রতিনিধি ॥

বান্দরবানের থানচিতে পরিবেশ অধিদপ্তর বান্দরবান ও থানচি উপজেলা প্রশাসনের যৌথ অভিযানে বুধবার (৬-নভেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে থানচি হেডম্যান পাড়ায় অবস্থিত সাংগু ইট ভাটায় এক ভ্রাম্যমান আদালতে অনুমতিবিহীন কাঠ পোড়ানোর দায়ে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে ।

পরিবেশ অধিদপ্তর বান্দরবানের সিনিয়র কেমিষ্ট একেএম সমিউল আলম খুর্শি সাংবাদিকদের বলেন থানচি উপজেলা সরকারি ভাবে অভ্যন্তরীণ যোগাযোগে রাস্তা, সড়ক, বিভিন্ন ভবন অবকাঠামো উন্নয়নের ব্যাপক ভাবে কাজ চলমান রয়েছে সুতারাং বাস্তবায়ন ক্ষেত্রে ইট ভাটা প্রয়োজনীয়তা রয়েছে । তবে কাঠ পুরানো যাবে না তা সংশ্লিষ্টদের সরকারি নিতিমালা অনুসরন করতে বাধ্যতামূলক । সেখানে অনুমতি ছাড়া কাঠ পুরানো হয়েছে মোবাইল কোটে মাধ্যমে জরিমানা করা হয়েছে এ মোবাইল কোর্ট চলমান থাকবে ।

সাংগু ইট ভাটা মালিক আনিসুর রহমান সূজন সাংবাদিকদের বলেন, এলাকা কিছু লোকের ছেলে মেয়ে ঢাকা,চট্টগ্রামসহ বান্দরবানে লেখা পড়া করতেছেন তাদের লেখা পড়া খরচ চালানো জন্য কয়েকজন আমাদের কাজ করে অর্থ উপার্জনের রাস্তা সৃষ্টি করে দিয়েছি । তাই অল্প কাঠ লাকরী হিসেবে ব্যবহার করতে গিয়ে জরিমানা দিতে হয়েছে ।

এ সময় মোবাইল কোট পরিচালনা করেন থানচি উপজেলা নির্বাহী অফিসার মোঃ আরিফুল হক মৃদুল, বান্দরবান পরিবেশ অধিদপ্তরে সিনিয়র কেমিষ্ট একেএম সমিউল আলম খুর্শি, ইষ্পেক্টর আবদুল সালাম, থানচি থানা এ এস আই মোশারফ হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন ।