দীর্ঘ ১০ বছর পর পুনরায় চালু হচ্ছে বাঘাইহাট বাজার!

॥ ওমর ফারুক সুমন-বাঘাইছড়ি ॥

বাঘাইছড়িতে দীর্ঘ ১০ বছর বন্ধ থাকার পর পুনরায় চালু করা হয়েছে সাজেক ইউনিয়নের সর্ববিহৎ বাঘাইহাট বাজার। প্রতি রবিবার বসবে নিয়মিত হাট ফলে স্থানীয়দের মধ্যে উৎসাহ উদ্দীপনা দেখা দিয়েছে।

২০১০ সালের ফেব্রুয়ারী মাসে এক অনাকাঙ্খিত ঘটনার মধ্যো দিয়ে পুরনো এই বাজারটি বন্ধ হয়ে যায়। দীর্ঘদিন বাজারটি বন্ধ থাকায় সাজেক ইউনিয়নের স্থানীয় উপজাতি ও বাঙ্গালী সম্প্রদায় চরম অর্থনৈতিক সংকটে পড়ে ফলে সাজেক ইউনিয়নের জনপ্রতিনিধি বাঘাইহাট বাজার পরিচালনা কমিটি সহ স্থানীয় হেডম্যান কারবারী গন নিজ উদ্যোগে এক আলোচনা সভায় মিলিত হয়ে আবার বাজারটি পুনরায় চালু রাখার উদ্যোগ গ্রহন করে।

১২ নভেম্বর মঙ্গলবার সকাল ১০ ঘটিকা থেকে দুপুর ২ ঘটিকা পর্যন্ত সাজেক থানা আওয়ামীলীগ কার্যালয়ে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়, বাঘাইহাট বাজার পরিচালনা কমিটির সাধারন সম্পাদক মোঃ জুয়েল আইজ এর সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাজেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নেলসন চাকমা (নয়ন), বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গলতুলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জ্ঞানো জোতি চাকমা, রুপকারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শ্যামল চাকমা, সহ বিভিন্ন ইউনিয়নের হেডম্যান কারবারিগন উপস্থিত ছিলেন, আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাঘাইহাট বাজার পরিচালনা কমিটির সভাপতি ডাঃ মোঃ নাজিম উদ্দিন।

আলোচনা সভা শেষে জনপ্রতিনিধি ও বাঘাইহাট বাজার ব্যাবসায়িগন একটি আনন্দ মিছিল বের করে, মিছিলটি বাঘাইহাট বাজার পদক্ষিন করে আওমায়ীলীগ কার্যালয়ে এসে শেষ হয়, এসময় স্থানীয় উপজাতি ও বাঙ্গালী দের মধ্যে আনন্দ উদ্দীপনা দেখা দেয়, আগামীতে কোন ধরনের অনাকাঙ্খিত ঘটনা যাহাতে আর না ঘটে সবাইকে সজাগ ও সতর্ক থাকার আহব্বান জানানো হয়।