বিশ্ব ডায়বেটিস দিবসে রাঙ্গামাটিতে র‍্যালী ও আলোচনা সভা

॥ আশফিক মাহিন ॥

“আসুন পরিবারকে ডায়বেটিস মুক্ত রাখি” প্রতিপাদ্যে সারদেশের ন্যায় পার্বত্য জেলা রঙামাটিতে পালিত হয়েছে বিশ্ব ডায়বেটিস দিবস। বৃহস্পতিবার সকাল ১২টায় দিবসটি উপলক্ষে রাঙামাটি জেনারেল হাসপাতালের আয়োজনে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সিভিল সার্জন ডা: শহীদ তালুকদারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা: নিহার রঞ্জন নন্দী, প্রধান বক্তা ছিলেন জুনিয়র কনস্যালটেন্ট কার্ডিওলজি ডা:খোরশেদ আলম এবং সঞ্চালনায় ছিলেন আরএমও ডা:মোঃশওকত আকবর সহ জেনারেল হাসপাতালে কর্মরত ডাক্তার এবং নার্স উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে সিভিল সার্জান বলেন বিশ্বে প্রায় ৪২ কোটি ২০ লাখেরও বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। এটি একটি চিকিৎসাযোগ্য এবং প্রায়শই প্রতিরোধযোগ্য রোগ, যা বেশির ভাগ ক্ষেত্রে অস্বাস্থ্যকর ডায়েট, শারীরিক অলসতা, স্বাস্থ্য সেবা এবং ওষুধ পাওয়ার সুযোগের অভাবে দিন দিন বেড়েই চলছে।

তিনি আরো বলেন, আমাদের নিজের সচেতনতা পারে এই রোগকে দমিয়ে রাখতে অন্যথায় ডায়াবেটিসের কারণে অন্যান্য রোগও শরীরে প্রবেশ করবে যেমন কিডনি রোগ, চোখের রোগ, হার্টের সমস্যা ও মানসিক চাপ। ডায়াবেটিস নিয়ন্ত্রণ না করলে এসব অঙ্গ প্রত্যঙ্গের মারাত্মক ক্ষতি হতে পারে।তাই আজকের এই দিনটা আলোচনার মধ্যে সীমাবদ্ধ না রেখে বাস্তব জীবনে কাজে লাগাব এটা আমরা কামনা করি।