১০ বছর পর আবারো জমজমাট বাঘাইহাট বাজার

॥ বাঘাইছড়ি প্রতিনিধি ॥

বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের সর্ববৃহৎ বাঘাইহাট বাজারটি দীর্ঘ ১০ বছর পর চালু হয়েই জনসমুদ্রে পরিণত হয়েছে। স্থানীয় পাহাড়ী ও বাঙ্গালীর মিলন মেলায় রুপ নিয়েছে দুরদুরান্ত থেকে হাজারো ব্যবসায়ী এসেছে হাটে ফলে দীর্ঘদিনের অর্থনৈতিক মন্দা কাটিয়ে পুরনো রুপে ফিরেছে বাঘাইছড়ি উপজেলার  ঐতিহ্যবাহী এই বাজারটি।

দীর্ঘদিনের অচলাঅবস্থা কাটিয়ে চেনা রুপ ফিরে পাওয়ায় সন্তোষ প্রকাশ করেছে স্থানীয় জনপ্রতিনিধি ও ব্যাবসায়ী প্রতিনিধিরা ধন্যবাদ জানিয়েছেন স্থানীয় প্রশাসনকেও ১৭ নভেম্বর রবিবার সাপ্তাহিক হাট বার থাকায় এই বাজার পরিদর্শন করেছেন খাগড়াছড়ি রিজিয়নের রিজিয়ন কমান্ডার ব্রিগ্রেডিয়ার জেনারেল মোঃ ফয়েজুর রহমান, এসময় বাঘাইহাট জোন কমান্ডার লেঃ কর্ণেল মোঃ হুমায়ুন কবির, সাজেক ইউপি চেয়ারম্যান নেলশন চাকমা (নয়ন) , বঙ্গলতলী ইউপি চেয়ারম্যান জ্ঞানো জোতি চাকমা,  বাজার কমিটির সভাপতি ডাঃ মোঃ নাজিম উদ্দিন, সাধারন সম্পাদক মোঃ জুয়েল সহ স্থানীয় হেডম্যান কারবারী প্রমুখ।

ব্রিগ্রেডিয়ার জেনারেল মোঃ ফয়জুর রহমান সকাল দশ ঘটিকায় বাঘাইহাট বাজার পরিদর্শনে আসলে বাজার পরিচালনা কমিটির নেত্রীবৃন্দ ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান পরে বাজারের প্রতিটি গলি, দোকান পরিদর্শন করেন এবং স্থানীয় ব্যাবসায়ীদের সাথে মতবিনিময় করেন রিজিয়ন কমান্ডার  এসময় রিজিয়ন কমান্ডার বলেন অতীতের ন্যায় কোন ধরনের অনাকাঙ্খিত ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে সেদিকে সকলকে সজাগ দৃষ্টি রাখতে হবে, স্থানীয়দের পাশে সবসময় সেনাবাহিনী আছে কোন অপশক্তি যেন কোনরুপ বিশৃঙ্খলা তৈরি করতে না পারে সেনাবাহিনী সবসময় পাশে থাকবে।

অবশেষে সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং সম্প্রিতি বজায় রাখার আহব্বান জানান। স্থানীয়রা জানান    ২০১০ সালের ফেব্রুয়ারী মাসে এক অনাকাঙ্খিত ঘটনার মধ্যোদিয়ে পুরনো এই বাজারটি বন্ধ হয়ে যায় দীর্ঘদিন বাজারটি বন্ধ থাকায় সাজেক ইউনিয়নের স্থানীয় উপজাতি ও বাঙ্গালী সম্প্রদায় চরম অর্থনৈতিক সংকটে পড়ে ফলে সাজেক ইউনিয়নের জনপ্রতিনিধি বাঘাইহাট বাজার পরিচালনা কমিটি সহ স্থানীয় হেডম্যান কারবারী গন নিজ উদ্যোগে এক আলোচনা সভায় মিলিত হয়ে আবার বাজারটি পুনরায় চালু রাখার উদ্যোগ গ্রহন করে।

১২ নভেম্বর মঙ্গলবার সকাল ১০ ঘটিকা থেকে দুপুর ২ ঘটিকা পর্যন্ত  সাজেক থানা আওয়ামীলীগ কার্যালয়ে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছিলো আলোচনার মাধ্যমে দীর্ঘদিনের অচলাঅবস্থার সমাধান হলো অবশেষে পুনরায় বাজারটি চালুর মধ্য দিয়ে।