র‌্যালী-আলোচনা সভার মধ্য দিয়ে রাঙামাটিতে বিশ্ব এইডস দিবস পালিত

॥ মাসুদ পারভেজ নির্জন ॥

“এইডস নির্মূলে প্রয়োজন জনগনের অংশগ্রহণ” এই প্রতিপাদ্যে সারাদেশের ন্যায় পার্বত্য জেলা রাঙামাটিতেও বিশ্ব এইডস দিবস পালিত হয়েছে। রবিবার সকাল ৯ টায় স্বাস্থ্য বিভাগের আয়োজনে স্বাস্থ্য অধিদপ্তর,ব্রাক ও গ্রীনহিল এর সহযোগীতায় প্রেস ক্লাবের সামনে থেকে এক বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে সিভিল কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।

উক্ত আলোচনা সভায় সিভিল সার্জন শহীদ তালুকদারের সভাপতিত্বে  ডেপুটি সি,এস ডা. নীহার রঞ্জন নন্দী,উপজেলা স্বাস্থ্য পরিকল্পনা কর্মকর্তা বিনোদ শেখর চাকমা,জেনারেল হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট ডা. এস এ হাই উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, আমাদের দেশে ১৯৮৯ সালে এইডস রোগীর সন্ধান পেলেও ধর্মীয় অনুশাসন, পিতা-মাতা ও শিক্ষকদের দেয়া শিক্ষা এবং নিজস্ব কৃষ্টি-কালচারের জন্য এইডসকে নিয়ন্ত্রণ করা আমাদের জন্য সহজ হয়ে যায়। পার্শ্ববর্তী দেশগুলোতে এইডস আমাদের দেশে মহামারী আকার ধারণ করতে পারেনি। প্রধানমন্ত্রী জাতিসংঘে দেয়া ভাষণে ২০৩০ সালের মধ্যে আমাদের দেশে এইডস রোগটিকে প্রতিরোধের ঘোষণা দিয়েছেন। আমরা সকলে এ ব্যাপারে সহযোগিতা ও সচেতচনা বৃদ্ধি করার জন্য কাজ করলে তা অর্জন করতে পারবো। এইডসের ঝুঁকি থেকে সবাইকে নিরাপদ থাকতে বিভিন্ন ধরনের পরামর্শ ও পদ্ধতি গ্রহণের কথা জানানো হয়।