পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে জুরাছড়িতে এ্যাডভোকেসি সভা

॥ জুরাছড়ি প্রতিনিধি ॥

পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করি,কৈশোরকালিন মাতৃত্ব রোধ করি এই প্রতিপাদ্যকে নিয়ে আগামী ৭-১২ ডিসেম্বর পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ এ্যাডভোকেসি সভা ও প্রেস ব্রিফিং করা হয়। প্রেস ব্রিফিং কালে উপস্থিত ছিলেন,জুরাছড়ি উপজেলা চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা,উপজেলা নির্বাহী অফিসার মাহফুজুর রহমান,ভাইস চেয়ারম্যান রিটন চাকমা,মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস আলপনা চাকমা,ডাঃশুভ্র পালিত সহ বিভিন্ন বিভাগের কর্মকর্তা বৃন্দ।

আইইএম ইউনিট পরিবার পরিকল্পনা অধিদপ্তর এর আয়োজনে প্রেস ব্রিফিং পরিচালনা করেন জুরাছড়ি উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা রেমিন চাকমা।

উপজেলা চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা বলেন,পার্বত্য চট্রগ্রামের জুরাছড়ি উপজেলায় একমাত্র সফলতা অর্জন করেছে পরিবার পরিকল্পনা অধিদপ্তর।প্রত্যন্ত এলাকায় এখনো পর্যন্ত ক্লিনিক না থাকাতেই বাধ্য হয়ে ঐ এলাকার জনগণ হোম ডেলীভারী করতে বাধ্য হচ্ছে। তিনি আরো বলেন,যে সমস্ত এলাকায় ক্লিনিক আছে ঐ সব এলাকার জনগণ প্রকৃত সেবা পাচ্ছে কিনা,প্রকৃত পক্ষে লোকবল আছে কিনা উক্ত ক্লিনিকে সঠিকভাবে সেবা প্রদান দিচ্ছে কিনা সবকিছু দেখাশুনার দায়িত্ব প্রয়োজন বোধ রয়েছে উল্লেখ করেন।

মা ও শিশু বিশেজ্ঞ ডাঃ শুভ্র পালিত বলেন,দেশে এখনো ৪০ শতাংশ বাল্যবিবাহ অনুষ্ঠিত হচ্ছে।শিশুর মাতৃমৃত্যর হার কমানোর লক্ষে আমাদের হোম ডেলিভারী প্রতিরোধ সম্পর্কে জনগণকে সাথে নিয়ে জনসচেতনতা গড়ে তোলার জন্য সকলের প্রতি অনুরোধ করেন।প্রত্যেক গর্ভকালিন নারীকে স্বাস্থ্য সেবা ক্লিনিকে ডেলিভারী করার জন্য আহব্বান করেন।