ব্রেকিং নিউজ

মহালছড়িতে জাতীয় ও আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত

॥ মহালছড়ি প্রতিনিধি ॥

“অভিগম্য আগামীর পথে” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে খাগড়াছড়ি জেলার মহালছড়িতে পালিত হলো ২৮ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২১ তম জাতীয় প্রতিবন্ধী দিবস। ৫ ডিসেম্বর সকাল ৯টায় মহালছড়ি উপজেলা প্রশাসনের আয়োজনে এক র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মহালছড়ি উপজেলা চত্বর থেকে র‌্যালী বের হয়ে মহালছড়ির বিভিন্ন গুরত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার উপজেলা চত্বরে এসে শেষ হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াংকা দত্ত, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত উপজেলা সমাজসেবা অফিসার শামসুল হক, রিসোর্স সেন্টারের কর্মকর্তা জসীম উদ্দিন, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার দীপিকা খীসা, মাইসছড়ি ইউনিয়ন চেয়ারম্যান সাজাই মারমা সহ উপজেলার প্রতিবন্ধী ও প্রতিবন্ধীদের আত্মীয় স্বজনগণ উপস্থিত ছিলেন। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমাজসেবা অফিসার শামসুল আলম।

প্রধান অতিথির বক্তব্যে বলেন মহালছড়ি উপজেলায় সকল প্রতিবন্ধী সন্তানদের সকল ধরনের সুযোগ সুবিধা সহ সরকার প্রদত্ত ভাতা দেয়া হচ্ছে। যারা এখনো ভাতা পাচ্ছে না তাদের বিভিন্ন এলাকা হতে ওয়ার্ড ভিত্তিক ইউপি সদস্যদের নিকট ইউনিয়ন চেয়ারম্যানের মাধ্যমে উপজেলা সমাজসেবা অফিসে আবেদন জমা দেয়ার আহ্বান জানান।

উল্লেখ্য যে, ১৯৯২ সাল থেকে জাতিসংঘ ঘোষিত এ দিবসটি বিশ্বব্যাপী পালন করা হচ্ছে। তবে আজ আন্তর্জাতিকভাবে ২৮ তম এবং জাতীয় ভাবে ২১তম প্রতিবন্ধী দিবস পালন করা হচ্ছে। প্রতিবন্ধী ব্যক্তিদের মর্যাদা সমুন্নতকরণ, অধিকার সুরক্ষা, প্রতিবন্ধি বিষয়ে সচেতনতার প্রসার ও উন্নতি সাধন নিশ্চিতের লক্ষ্যে বাংলাদেশে প্রতিবছর নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়।