বেগম রোকেয়া দিবসে রাঙামাটিতে মানববন্ধন-আলোচনা সভা

॥ শহিদুল ইসলাম হৃদয় ॥

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষ্যে রাঙামাটি শহরে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি পালনে রাঙামাটি শহরে ঘন্টাব্যাপী আয়োজিত মানববন্ধনের নেতৃত্ব দেন রাঙামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ। রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয় সম্মুখে সোমবার সকাল ১০ টায় জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠিত এই কর্মসূচীতে সনাক, টিআইবি, পানি উন্নয়ন বোর্ডসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা বিভিন্ন ব্যানার ফেস্টুন হাতে নিয়ে অংশগ্রহণ করেন।

মহিলা বিষয়ক অধিদপ্তের উপ-পরিচালক হোসনে আরার সভাপতিত্বে মানববন্ধনে অতিরিক্ত জেলা প্রশাসক এসএম শফি কামাল(সার্বিক), অতিরিক্ত পুলিশ সুপার তাপস ঘোষ, দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারন সম্পাদক আব্বাস উদ্দিনসহ সনাক ও টিআইবি’র সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ বলেন, আজ ৯ ডিসেম্বর সোমবার বেগম রোকেয়া দিবস। নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়া সাখাওয়াত আজকের এই দিনে রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দের এক নিভৃত পল্লীতে জন্ম গ্রহণ করেছিলেন। ১৮৮০ সালে জন্ম নেওয়া মহিয়সী এ নারী ১৯৩২ সালের আজকের দিনটিতেই মৃত্যু বরণ করেন।

জেলা প্রশাসক বলেন, আমাদের সমাজে নারীরা এখন সকল ক্ষেত্রে প্রতিষ্ঠিত। দেশ, সমাজ এবং নানামুখী উন্নয়ন কর্মকান্ডে নারীদের ভূমিকা প্রশংসিত, পুরুষদের সাথে পাল্লা দিয়ে নারীরাও আজ জাতীয় ক্ষেত্রে অগ্রনী ভুমিকা রাখছে বলেও মন্তব্য করে জেলা প্রশাসক বলেন, নারীদের এগিয়ে নিয়ে যেতে আমাদের পুরুষদেরও সার্বিক সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে।

এদিকে, আলোচনাসভা শেষে বাছাইকরন না হওয়ার কারনে কারনে নারীকে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ সম্মাননা স্বরূপ সনদ পরে প্রদান করা হবে বলে জানানো হয়।