ব্রেকিং নিউজ

ভদন্ত অভয়তিষ্য মহাথেরোর অন্ত্যোষ্টিক্রিয়া অনুষ্ঠান শুরু

॥ বাঘাইছড়ি প্রতিনিধি ॥
পার্বত্য ভিক্ষু সংঘের তৃতীয় সংঘরাজ ও শিজকমুখ বৌদ্ধ বিহারের আজীবন অধ্যক্ষ প্রয়াত ভদন্ত অভয়তিষ্য মহাথেরোর অন্ত্যোষ্টিক্রিয়া আজ মঙ্গলবার থেকে তিন দিন ব্যাপী রাঙামাটির বাঘাইছড়িতে শুরু হয়েছে। ১০ ডিসেম্বর মঙ্গলবার সকাল থেকে
বাঘাইছড়ি উপজেলার শিজক এলাকায় অন্ত্যোষ্টিক্রিয়া অনুষ্ঠানের শুরুতে প্রথম দিনে জাতীয় পতাকা ও বুদ্ধ পতাকা উত্তোলনের মধ্য দিয়ে উদ্ধোধন করেন সাদা মনের মানুষ ও পার্বত্য ভিক্ষু সংঘের উপ সংঘরাজ ভদন্ত তিলোকানন্দ মহাথেরো। এসময়  সাবেক পার্বত্য উপমন্ত্রী মনিস্বপন দেওয়ান, সাবেক সিনিয়র যুগ্ন জজ দীপেন দেওয়ান, পার্বত্য ভিক্ষু সংঘের কেন্দ্রীয় সভাপতি শ্রদ্ধালংকার মহাথেরো, সংঠনের  যুগ্ন সম্পাদক সুগত লংকার মহাথেরো। অনুষ্ঠানে পঞ্চশীল গ্রহন, অষ্টপরিস্কার দান, দাননীয় সামগ্রি উৎসর্গসহ নানান বিধ দান অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিকালে দ্বিতীয় পর্বে ধর্ম আলোচনা, প্রয়াণপ্রাপ্ত অভয়তিষ্য মহাথেরোর নির্বাণ ঘর নিয়ে কাটলা নৃত্য ও চুরাশি প্রদীপ প্রজ্জালন করা হয়। অনুষ্ঠানে কয়েক হাজার বৌদ্ধ নর-নারী অংশ নেন।
উল্লেখ্য, গেল ২২ ফের্রুয়ারী রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় বার্ধক্যজনিত কারণে  ভদন্ত অভয়তিষ্য মহাথেরো মৃত্যবরণ করেন। বৌদ্ধ ধর্মীয় নিয়ম অনুসারে কয়েকমাস পর অনুষ্ঠানিকভাবে তার অন্ত্যোষ্টিক্রিয়া সম্পন্ন হচ্ছে।