১১ জানুয়ারী রাঙামাটির ৮১ হাজার শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়াবে স্বাস্থ্য বিভাগ

॥ আলমগীর মানিক ॥

চলতি মাসের ১১ই জানুয়ারী রাঙামাটি জেলার ৬ থেকে ১২ এবং ১২-৫৯ মাস বয়সী ৮১ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াবে জেলার স্বাস্থ্য বিভাগ কর্তৃপক্ষ। সারাদেশের ন্যায় রাঙামাটিতেও যাতে স্বাস্থ্য বিভাগ নির্বিঘেœ এই কার্যক্রম সফলভাবে পরিচালনা করতে পারে সেই লক্ষ্যে সার্বিক প্রস্তুতি সরেজমিনে দেখতে এবং প্রয়োজনীয় দিক-নির্দেশনা প্রদান করতে রাঙামাটি সফরে এসেছেন স্বাস্থ্য বিভাগের চট্টগ্রাম বিভাগের বিভাগীয় পরিচালক ডাঃ হাসান শাহরিয়ার কবীর।

বৃহস্পতিবার তিনি রাঙামাটিতে এসে জেলার স্বাস্থ্য বিভাগসহ, জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, আনসার ব্যাটালিয়ন, বাংলাদেশ বেতারসহ সংশ্লিষ্ট্য সকল প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে জেলা পর্যায়ের এডভোকেসী ও পরিকল্পনা সভায় মিলিত হয়েছেন।

রাঙামাটির সিভিল সার্জন ডাঃ শহীদ তালুকদারের সভাপতিত্বে উক্ত সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা-আইসিটি) শারমিন আলম, জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শাহানওয়াজ বেগমসহ অতিরিক্ত পুলিশ সুপার, আনসার ব্যাটালিয়ান কর্মকর্তাও অন্যান্য অতিথিবর্গ উপস্থিত ছিলেন।

উক্ত সভায় জানানো হয়, আগামী ১১ই জানুয়ারী (২৬ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ) সারাদেশের ন্যায় পার্বত্য জেলা রাঙামাটিতেও ৬-১১ মাসের শিশুকে নীল রঙের ভিটামিন এ ও ১২-৫৯ মাসের শিশুদের লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

এছাড়া আগত সকল অভিভাবকদের বিভিন্ন পুষ্টি বার্তা প্রদান করা হবে। এবার রাঙামাটিতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে সর্বমোট ৮০ হাজার ৯৭১জন। তার মধ্যে ৬-১১ মাস বয়সী ৯ হাজার ৩১৪ আর ১২-৫৯ মাস বয়সী ৭১ হাজার ৬৬৫জন শিশুকে ভিটামিন “এ”প্লাস ক্যাম্পেইনের আওতায় আনবে রাঙামাটির স্বাস্থ্য বিভাগ। এই বিষয়ে খুব শীঘ্রই রাঙামাটির গণমাধ্যমকর্মীদের নিয়ে অবহিতকরণ সভার আয়োজন করা হবে বলেও জানিয়েছেন রাঙামাটির সিভিল সার্জন ডাঃ শহীদ তালুকদার।