বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসবের বান্দরবান ইভেন্টে অংশ নিচ্ছে ২৪ অ্যাডভেঞ্চারার

॥ বান্দরবান প্রতিনিধি ॥

পাহাড় থেকে রশি বেয়ে নামছে অ্যাডভেঞ্চাররা। দূর থেকে দেখলেই মনে হবে শূণ্যে ভাসছে কোন মানুষ। বান্দরবানের প্রায় দেড়শ ফুট উচ্চতার রিজুক ঝর্নায় অনুষ্ঠিত হলো অ্যাডভেঞ্চার ফেস্টিভলের প্রথম দিন। জেলা শহর থেকে ৬৬কি:মি দূরে রুমা উপজেলার রিজুক (রি স্বং স্বং) ঝর্ণায় ক্যানিওনিং ও সাঙ্গু নদীতে কায়াকিং ইভেন্টে অংশ নেয় ২৪জন অ্যাডভেঞ্চারার।

বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষে এর আগে ১১ জানুয়ারী জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব-২০২০ রাঙ্গামাটিতে উদ্বোধন করা হয়। বান্দরবানে ৪টি ইভেন্টে পার্বত্য অঞ্চলের ৭জনসহ অংশ গ্রহণ করছে ২৪জন। সোমবার রুমা সদরের মুনলাই পাড়া ব্যাচ ক্যাম্পের নিকটে অনুষ্ঠিত হবে জিপ লাইন, ফ্রি টপ ও বগালেক সড়কে হাইকিং ইভেন্ট।

রাজশাহী থেকে আসা অ্যাডভেঞ্চার নাফিসা আকতার তার প্রতিক্রিয়া প্রকাশ করতে গিয়ে জানান, দেড়শ ফুট উপর থেকে ঝর্ণার পানি পড়ছে। এই অবস্থায় স্বাভাবিক ভাবে একটু ভয় কাজ করে, তারপরও মধ্যখানে অনুভূতিটা অন্যরকম মনে হয়। রিজুক ঝর্ণার এডভেঞ্চারের পর ভবিষ্যতে আরো বেশি পাহাড় জয় করার স্বপ্নের কথা জানান এই নারী প্রতিযোগী।

রাঙ্গামাটি জেলা থেকে আসা ক্যানিওনিং’ ইভেন্টে অংশ নেওয়া রিগ্যান তঞ্চঙ্গ্যা জানান- প্রথমবার অ্যাডভেঞ্চারে অংশ নিয়ে মনে অনেক সাহস বেড়েছে। প্রশিক্ষকদের দেওয়া নির্দেশনা মতেই তারা আগামীতে আরো এগুতে চান।

ভারতের কলকাতা থেকে আসা ট্রেইনার অতনু ধর জানান- প্রাকৃতিক সচেতনা সৃষ্টি, বন্ধুত্ব তথা টিম বিল্ডিং তৈরী করার জন্য এই আয়োজন ভূমিকা রাখবে। এই প্রশিক্ষকের মতে অ্যাডভেঞ্চার খেলাধুলার মাধ্যমে তরুণ তরুণী প্রতিযোগীদের চরিত্রিক পরিবর্তন ঘটে।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবান ইউনিট অফিসের নির্বাহী প্রকৌশলী আবু বিন মোহাম্মদ ইয়াছির আরাফাত জানান- জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী পালনের অংশ হিসেবে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে বঙ্গবন্ধু অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের সহযোগিতায় এই উৎসব চলছে। এতে ২জন ভারতীয় ট্রেইনার, ৬জন নারী প্রতিযোগীসহ মোট ২৪ জন বান্দরবানের ইভেন্টে অংশ নিচ্ছেন। প্রতিযোগীদের সবধরনের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। পাহাড়ে অ্যাডভেঞ্চারের মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম ভিন্নভাবে প্রচার হচ্ছে। পাশাপাশি অ্যাডভেঞ্চার ট্যুরিজম প্রমোট হবে।

উল্লেখ্য, পার্বত্য তিন জেলায় পাচঁদিন ব্যাপী এই অ্যাডভেঞ্চার উৎসব আগামী ১৫ জানুয়ারী রাঙ্গামাটিতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হবে। এতে দেশের একজন বিশিষ্ট অ্যাডভেঞ্চারকে ‘বঙ্গবন্ধু অ্যাডভেঞ্চার সম্মাননা’ প্রদান করা হবে এ অনুষ্টানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।