ব্রেকিং নিউজ

জুরাছড়িতে চাইল্ড হেল্পলাইন ‘১০৯৮’ এর ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

॥ জুরাছড়ি প্রতিনিধি ॥

শিশুদের সুরক্ষায় দেশব্যাপী সমাজ সেবা অধিদপ্তরের অধীনে ইউনিসেফের সহায়তায় চাইল্ড হেল্পলাইন ‘১০৯৮’ চালু হয়েছে ২০১৬ সালে। ২০১৩ সালের শিশু আইন মোতাবেক ১৮ বছরের নিচে সবাই শিশু। দেশের যে কোন প্রান্তের কোন শিশু কোন ধরণের সহিংসতা,নির্যাতন ও বাল্যবিবাহ এবং শোষনের শিকার হলে ১০৯৮ নম্বরে কল করলে সহায়তা প্রদান করা হয় বলে কর্মশালায় উপস্থাপন করা হয়। তাই শিশু নির্যাতন,শিশু পাচার,বাল্যবিবাহ রোধ করতে এবং শিশুদের আইনি সেবা দিতে ‘১০৯৮’ চব্বিশ ঘন্টা সাহায্য করেন।

মঙ্গলবার কর্মশালায় উপজেলা নির্বাহী অফিসার মাহফুজুর রহমান এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা। উপজেলা কর্মশালায় সমাজসেবা কর্মকর্তা মাহমুদুল হাসান এর সঞ্চালনায় বক্তব্য রাখেন,ভাইস চেয়ারম্যান রিটন চাকমা,মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস আল্পনা চাকমা, জেলা সমাজসেবা অফিসার আবদ্দুর রশিদ,জুরাছড়ি ইউপি চেয়ারম্যান ক্যানন চাকমা,জুরাছড়ি থানার প্রতিনিধি মোঃ কামাল,উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কৌশিক চাকমা প্রমূখ।

উপজেলা চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা বলেন,শিশুদের সুরক্ষার বিষয়ে ১০৯৮ কলসেন্টার ২০১৬ সালে মাননীয় প্রধানমন্ত্রী উদ্ধোধন করেছেন। আমাদের ছেলেমেয়েদের যদি আমরা নিরাপদে সুরক্ষা করতে পারি তাহলে ভবিষ্যতে এরা আমাদের দেশের নেতৃত্ব দেবে। প্রথাগত নিয়ম অনুযায়ী পার্বত্য এলাকায় বেশীভাগই হেডম্যান কার্বারীরা গ্রাম্য সালিস করে থাকেন তাই আগামীতে যাহাতে কোন শিশু পারিবারিক কিংবা সামাজিকভাবে নির্যাতনে শিকার না হন সেজন্য জনপ্রতিনিধিদের মাধ্যেমে জানিয়ে দেওয়া হবে।আর বর্তমানে বাল্য বিবাহ একটি সামাজিক ব্যাধী, বাল্যবিবাহের খবর কোথাও পাওয়া গেলে সঙ্গে সঙ্গে উপজেলা প্রশাসনকে অবহিত করার জন্য অথবা ‘১০৯৮’ কল সেন্টারে জানানোর জন্য অনুরোধ করেন।