জুরাছড়িতে আধুনিক প্রযুক্তিতে গরু হৃষ্টপুষ্টকরণের প্রশিক্ষণ শুরু

॥ জুরাছড়ি প্রতিনিধি ॥

প্রাণী সম্পদ দপ্তরের আয়োজনে মঙ্গলবার জুরাছড়ি উপজেলার গরু চাষী ও খামারীদের নিয়ে তিনদিনের প্রশিক্ষণের কর্মশালা উদ্ধোধন করেন জুরাছড়ি উপজেলা নির্বাহী অফিসার মাহফুজুর রহমান। এতে ২৫ জন গরু চাষী ও খামারী প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন।

জুরাছড়ি উপজেলার প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মাহফুজ আহমেদ প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্য করে বলেন,গরু মোটাতাজা প্রজনন ও শংকর জাত উন্নয়নের লক্ষে সমতল এলাকায় যে গরু খামারীরা লালন পালন করে থাকেন পার্বত্য এলাকায় তেমন এভাবে পালন করা হয়না। এখানকার গরু খামারীরা বেশীভাগই গরু খোলা আকাশের নিচে রাখেন,তাই একটি গরু সুস্থভাবে রাখতে হলে প্রয়োজন ঘর নির্মাণ করা,তাই দেশী গরু কিংবা কৃত্রিম প্রজনন গরু হোক আধুনিক প্রযুক্তি সম্মত ব্যবহার করতে পারলে অর্থনৈতিক ভাবে লাভবান হওয়া যায় বলে উল্লেখ করেন।

এছাড়া তিনি আরো জানান,ইউরিয়া মোলাসেস গরুকে খাওয়ানর জন্য চাষীদের পরামর্শ প্রদান করেন। ডাঃ মাহফুজ আহমেদ জানান,তিনদিন প্রশিক্ষণ চলাকালে আগামী ১৫ ই্ জানুয়ারী ২০২০ বুধবার প্রশিক্ষণার্থীদের পরামর্শ দেওয়ার জন্য জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডঃ বরুন কুমার দত্ত উপস্থিত থাকার সম্মতি জানিয়েছেন বলে উল্লেখ করেন।