স্থানীয় রাজনীতির কারণে প্রথাগত বিচার ব্যবস্থা ভেঙ্গে পড়েছেঃ বৃষ কেতু

॥ নিজস্ব প্রতিবেদক ॥

রাঙ্গামাটিতে পার্বত্য চট্টগ্রামে প্রথাগত বিচার ব্যবস্থা শক্তিশালীকরণে মামলা ব্যবস্থাপনা ও নথি সংরক্ষণ বিষয়ক ৫দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে শুরু হয়েছে। ইউএনডিপি’র আয়োজনে বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন।

কর্মশালায় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমদ, ইউএনডিপি’র জেন্ডার এন্ড কমিউনিটি কোহেশন চিফ ঝুমা দেওয়ান, ইউএনডিপি’র জেলা ব্যবস্থাপক ঐশ^র্য্য চাকমা’সহ আইনজীবী, বিভিন্ন ইউনিয়নের জনপ্রতিনিধি, হেডম্যান, কার্বারীগণ উপস্থিত ছিলেন।

কর্মশালার সফলতা কামনা করে প্রধান অতিথির বক্তব্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, নীতি নৈতিকতা সঠিক রেখে নিরপেক্ষভাবে সমাজের জনপ্রতিনিধিদের বিচার করতে হবে। তবেই সমাজে তার ভালো অবস্থান হয়। তিনি বলেন, স্থানীয় রাজনীতির কারণে বর্তমানে দেখা যায় প্রথাগত বিচার ব্যবস্থা অনেকটা ভেঙ্গে পড়েছে। যার ফলে পক্ষ বা বিপক্ষরা সঠিক বিচার থেকে বঞ্চিত হচ্ছে। তিনি পার্বত্য চট্টগ্রামের পূর্বের সেই প্রথাগত বিচার ব্যবস্থা ফিরিয়ে আনতে সকলকে আন্তরিকভাবে সহযোগিতা করার আহ্বান জানান।

তিনি আরো বলেন, বর্তমান সরকার সমতলের ন্যায় পার্বত্য চট্টগ্রামকে এগিয়ে নিতে আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে। শিক্ষা, স্বাস্থ্য, কৃষি’সহ সকল ক্ষেত্রে সহায়তা এবং সহযোগিতা করে যাচ্ছেন। তিনি বলেন, সরকার প্রদত্ত এ সুযোগগুলোকে কাজে লাগিয়ে পার্বত্য জেলাগুলোকে এগিয়ে নিতে হবে।