জেলার প্রথম ধূমপানমুক্ত পার্ক হতে যাচ্ছে “রাঙ্গামাটি পার্ক”

॥ সৌরভ দে ॥

রাঙ্গামাটি জেলার প্রথম ধূমপানমুক্ত পার্ক হতে যাচ্ছে রাঙ্গামাটি পার্ক। পার্কটিকে সম্পুর্নরুপে শিশুবান্ধব করতে এই উদ্যোগ বলে জানিয়েছে জেলা প্রশাসন। ইতিমধ্যে এই বিষয়ে পার্কে দেওয়া হয়েছে নির্দেশনামূলক সাইনবোর্ড।

জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশীদ বলেন, পার্কটিকে সম্পুর্নরুপে শিশু বান্ধব করার জন্য সব ব্যবস্থাই নিয়েছি। শিশুদের জন্য বিভিন্ন রাইডের ব্যবস্থা করা হয়েছে আরো কিছু ইলেকট্রনিক রাইডার স্থাপনের প্রক্রিয়া চলছে। অনেকেই আছেন যারা পার্কের অভ্যন্তরে ধূমপান করেন, যা শিশুদের উপর খুব খারাপ প্রভাব ফেলে। তাই পার্কটিকে ধূমপানমুক্ত রাখতে নির্দেশ দিয়েছি। পার্কের অভ্যন্তরে কাউকে ধূমপান করতে দেখলে পার্ক কর্তৃপক্ষ তাদের নিবৃত্ত করবে।

পার্ক কর্তৃপক্ষের সাথে কথা বলে জানা যায়, প্রতিদিন প্রায় ২০০-৩০০ দর্শনার্থী পার্কে আসেন। তাদের মধ্যে বেশিরভাগ শিশু থাকলেও অনেক অভিভাবক ও প্রাপ্তবয়স্ক থাকেন যারা ধূমপায়ী। তবে নির্দেশনামূলক সাইনবোর্ড দেওয়ার পর কাউকে পার্কে ধূমপান করতে দেখা যায়নি বলে জানান তারা।

এদিকে এটিকে সুন্দর একটি উদ্যোগ আখ্যা দিয়েছে সচেতন সমাজ। তারা বলেন, শিশুরা যা দেখে তাই শিখে। একটি শিশুর সামনে যখন আপনি ধূমপান করবেন তখন সেটা সে শিখে নিবে এবং পরবর্তীতে সুযোগ পেলে অনুকরণের চেষ্টাও করবে। যা পরবর্তীতে তার মানসিক বিকাশে মস্তবড় বাধা সৃষ্টি করবে। তাঁরা জেলা প্রশাসকের এই উদ্যোগের প্রশংসা করে বলেন, শুধু শিশু পার্ক নয় রাঙামাটির সবকয়টি পর্যটন স্পটেই ধূমপান নিষিদ্ধ করা উচিত।