শব্দ দূষণসহ বখাটেপনা রোধে কাপ্তাই হ্রদে জেলা প্রশাসনের অভিযানঃ সাউন্ড বক্স জব্দ!

॥ আলমগীর মানিক ॥

কাপ্তাই হ্রদে বোট চালিত ইঞ্জিন বোটের মাধ্যমে বিনোদনের নামে উচ্চ শব্দে গান বাজিয়ে শব্দ দূষণসহ জনদূর্ভোগ সৃষ্টির অভিযোগে বখাটে বহনকারী চারটি বোট আটক করে সেগুলো থেকে সাউন্ড সিস্টেম বক্স জব্দ করেছে রাঙামাটি জেলা প্রশাসন ও পুলিশের নেতৃত্বে পরিচালিত মোবাইল কোর্ট টিমের সদস্যরা। সোমবার সন্ধ্যায় রাঙামাটি শহরের রিজার্ভ বাজারের কাপ্তাই হ্রদ এলাকায় স্পীড বোটের মাধ্যমে পরিচালিত এই অভিযানের নেতৃত্বে ছিলেন রাঙামাটি জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট পল্লব হোম দাশ, কোতয়ালী থানার এসআই জসিম উদ্দিন ও এসআই দেলোয়ার হোসেন। এসময় পুলিশ সদস্য ও জেলা প্রশাসনের অন্যান্য কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, পর্যটন শহর রাঙামাটির কাপ্তাই হ্রদে বেপরোয়া গতিতে বোট চালানোর পাশাপাশি উচ্চ শব্দে সাউন্ড সিস্টেম বাজিয়ে ব্যাপকহারে শব্দ দূষণের পাশাপাশি হ্রদের পার্শ্বোক্ত এলাকাগুলোর বাসিন্দাদের জনজীবন অতিষ্ট করে তুলছে এক শ্রেণীর বখাটে। এসব বখাটেরা অনেক সময় মাতাল হয়ে উন্মাতাল আচরনের পাশাপাশি নিজেদের মধ্যে সংঘর্ষেও লিপ্ত হয়।

বিষয়টি নজরে আসায় রাঙামাটি জেলা প্রশাসনের পক্ষ থেকে বিগত কয়েক মাস ধরেই কাপ্তাই হ্রদে চলাচল করা ট্যুরিষ্ট বোটসহ সংশ্লিষ্ট্য যান-বাহনগুলোতে কোনো ধরনের মাইক ব্যবহার করা যাবেনা মর্মে আইনশৃঙ্খলা সভায় সিদ্ধান্ত গৃহীত হয় বলে জানিয়েছেন মোবাইল কোর্ট পরিচালনাকারী নির্বাহী ম্যাজিষ্ট্রেট পল্লব হোম দাশ।

তিনি জানান, এই ধারাবাহিকতায় জেলা প্রশাসন ও পুলিশ বাহিনীর পক্ষ থেকে রাঙামাটির সকল বোট মালিক সমিতি, লঞ্চ মালিক সমিতিসহ মিউজিক সিস্টেম দোকানীদেরকে নোটিশের মাধ্যমে কাপ্তাই হ্রদে উচ্চ স্বরে মাইক/সাউন্ড সিস্টেম বাজানো যাবেনা মর্মে নিষেধাজ্ঞার বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছিলো। কিন্তু তারপরও একশ্রেণীর মুনাফালোভী বোটওয়ালা ও সাউন্ডসিস্টেম দোকানী বখাটেদের কাছে মাইক ও সাউন্ড সিস্টেম ভাড়া দিচ্ছে।

ফলে কাপ্তাই হ্রদে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পর্যটকবাহী বোটগুলো খুব উচ্চ স্বরে গান-বাজনা বাজানোর পাশাপাশি নেশা জাতীয় দ্রব্য পান করে জনজীবনকে অতিষ্ট্য করে তুলছে। স্থানীয় বাসিন্দাদের দাবির মুখে সোমবার বিকেলে রাঙামাটি শহরের রিজার্ভ বাজার কাপ্তাই হ্রদে অভিযান পরিচালনা করে জেলা প্রশাসনের মোবাইল কোর্ট কর্তৃপক্ষ।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট পল্লব হোম দাশের নেতৃত্বে কোতয়ালী থানার এসআই জসিম উদ্দিন ও এসআই দেলোয়ার হোসেনসহ সঙ্গীয় পুলিশ সদস্যরা এসময় কাপ্তাই হ্রদে অভিযান চালিয়ে চারটি ইঞ্জিন চালিত বোট আটক করে সেগুলো থেকে চারটি বড় আকারের সাউন্ড সিস্টেম বক্স জব্দ করেন। পরে বক্সগুলো জেলা প্রশাসনের কার্যালয়ে নিয়ে যাওয়া হয়।

কাপ্তাই হ্রদে পিকনিক বা ঘুরাফেরার নামে উচ্চ শব্দে মাইক বা সাউন্ড সিস্টেম বাজিয়ে জনদূর্ভোগ সৃষ্টির পাশাপাশি শব্দ দূষণের সাথে জড়িতদের বিরুদ্ধে এখন থেকে হ্রদে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করবে রাঙামাটি জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন।