লামায় অভিযান চালিয়ে ৫টি ইটভাটা বন্ধ করলো পরিবেশ অধিদপ্তর

॥ নিজস্ব প্রতিবেদক ॥

বান্দরবান জেলার লামা উপজেলার ফাইতং ইউনিয়নের পাগলীর আগায় অবৈধভাবে স্থাপিত ৫টি ইটভাটায় অভিযান চালিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে।

বান্দরবান জেলার পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে বৃহস্পতিবার(২৩ জানুয়ারি) দিনব্যাপী পরিচালিত ভ্রামমান আদালতের মাধ্যমে এসময় অবৈধ এই ৫টি ইটভাটাকে সাড়ে ১১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। জেলা প্রশাসকের কার্যালয়ে কর্মরত নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসেন ভ্রামমান আদালত পরিচালনা করেন।

পরিবেশ অধিদপ্তর বান্দরবান এর সহকারী পরিচালক সামিউল আলম কুরসী জানান, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া ইটভাটা স্থাপন, পাহাড় কেটে মাটি সংগ্রহ এবং জ্বালানী কাঠ ব্যবহার করে পরিবেশের ক্ষতি করার অভিযোগে ইটভাটা গুলোতে অভিযান পরিচালনা করা হয়েছে।

ভ্রামমান আদালত এবং ফায়ার সার্ভিস এর মাধ্যমে লামা উপজেলার ফাইতং ইউনিয়নের ৯নং ওয়ার্ডের পাগলিরছড়া এলাকায় এএসবি, এমএআর, ফোর বিএম, সিবিএম ও ওয়াই এস বি- নামক এই ৫টি ইটভাটায় পানি ঢেলে আগুন নিভিয়ে দেওয়া হয়েছে। একই সময়ে স্কাবেটর দিয়ে কয়েক লক্ষ কাঁচা ও পোড়া ইট নষ্ট করে দেওয়া হয়েছে। এসময় র‌্যাব, ফায়ার সার্ভিস ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যসহ পরিবেশ অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিনি আরও জানান, এএসবি ব্রিকসকে ১ লক্ষ টাকা, এমএআর ব্রিকসকে ৩ লক্ষ টাকা, ফোর বিএম ব্রিকসকে ২ লক্ষ টাকা, সিবিএম ব্রিকসকে ৩ লক্ষ টাকা ও ওয়াইএসবি ব্রিকসকে ২ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া লামা উপজেলার আরও ৩২টি ইটভাটা কোনো ধরনের নিয়ম-নীতি না মেনেই চলছে বলে তিনি জানিয়েছেন। মোবাইল কোর্টের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসেন জানিয়েছেন, অবৈধ ইটভাটার বিষয়ে অভিযান অব্যাহত থাকবে।