জুরাছড়িতে মৎস্যচাষীদের নিয়ে প্রশিক্ষণ কর্মসূচী

॥ জুরাছড়ি প্রতিনিধি ॥

১নং জুরাছড়ি ইউনিয়নের বালুখালী মুখপাড়ায় ২০১৯-২০২০ সাল আর্থিক খাত রাজস্ব এর কার্প/ তেলাপিয়া মাছের নার্সারী ব্যবস্থাপনা বিষয়ে উপজেলা মৎস্য দপ্তর এর আয়োজনে ১ দিনের প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত হয়।

একদিনের ২০জন মৎস্যচাষীদের প্রশিক্ষণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাপ্তাই উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা সঞ্জয় দেবনাথ,জুরাছড়ি উপজেলা মৎস্য কর্মকর্তা মৃনালকান্তি চাকমা ,কাউখালী সহকারি মৎস্য কর্মকর্তা দীপন চাকমা, জুরাছড়ি উপজেলা সাবেক মৎস্য কর্মকর্তা পিষুস কান্তি চাকমা ।

প্রশিক্ষণে কর্মকর্তারা বলেন,এখানকার মৎস্য চাষীরা যদি নিজেরা নার্সারী করতে পারেন তাহলে আমাদের প্রতিবছর অন্যত্র জায়গা থেকে পোনা সংগ্রহ করতে হবেনা,প্রতিবছর এখানকার মৎস্যচাষীরা চট্রগ্রাম অঞ্চলের এলাকা থেকে পোনা সংগ্রহ করে নিয়ে আসতে হয়। এখানে যারা মৎস্য চাষী রয়েছেন তারা যদি নিজেরা নার্সারী করার উদ্যোগে গ্রহণ করেন তাহলে অনেকটা ভালো জাতের পোনা এবং আর্থিক ভাবে স্বাবলম্ভী হতে পারবে।

মৎস্যচাষী অনিল চাকমা জানান, তার পুকুরে তেলাপিয়া মাছ ধ্বংস করা যাচ্ছেনা, এ কারণে তার মাছ চাষ সহ নার্সারী ব্যবস্থাপনা ব্যাহত হচ্ছে। এব্যাপারে তাকে নিয়ম অনুযায়ী পর্যাপ্ত রোটেনন পাউডার প্রয়োগ অথবা পুকুরটি সম্পূর্ণভাবে শুকিয়ে ফেলার জন্য পরামর্শ প্রদান করেন প্রশিক্ষক বৃন্দ।