বল গ্যালারীর বাইরে গেলেই টাকা!

॥ নিজস্ব প্রতিবেদক ॥
বল গ্যালারীর বাইরে গেলেই পাওয়া যাচ্ছে টাকা! জ্বী হ্যাঁ ঠিকই পড়ছেন। তবে এইখানে কোন ইন্টারন্যাশনাল ক্রিকেট ম্যাচের চার/ ছক্কার কথা বলা হচ্ছে না। খেলাটা ভিন্ন তাই খেলার নিয়মটাও ভিন্ন। এই খেলায় প্রথমেই নির্ধারন করা হয় বাজির টাকা, তারপর একটি নির্দিষ্ট দাগ থেকে বল ছোড়ার আগে দুপক্ষের মধ্যে নির্ধারন করা হয় বলটি গ্যালারির বাইরে যাবে কিনা। যে পক্ষের নির্ধারন সঠিক হয় সে পক্ষ পেয়ে যায় বাজির পুরো টাকা। বাজির মূল্যও হয় ৫/ ১০/ ২০/ ৩০ টাকা করে।
রাঙামাটি শহরের শহীদ মিনার সংলগ্ন শুক্কুর স্টেডিয়ামকে এই অভিনব জুয়া খেলার আড্ডায় পরিণত করেছে উঠতি বয়সী কিছু বিপথগামী কিশোর। মঙ্গলবার বিকালে সরেজমিনে গিয়ে এই খেলা স্বচক্ষেও অবলোকন করেন প্রতিবেদক। এসময় বাজির টাকা নিয়ে কিশোরদের নিজেদের মধ্যেই ঝগড়া ও পরবর্তীতে মারামারিতে লিপ্ত হতেও দেখা যায়।
এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয়রা। তারা জানান, বেশ কয়েকদিন ধরেই প্রতিদিন বিকালে এই কিশোরদের মাঠে এসে এই জুয়া খেলায় মগ্ন হতে দেখছেন তারা। প্রথমে কিশোরদের সংখ্যা কমে থাকলেও দেখতে দেখতে বাড়ছে এই সংখ্যা। এই জুয়া খেলা নিয়ে প্রতিদিন অকথ্য ভাষায় গালাগালিসহ মারামারির ঘটনাও ঘটছে অহরহ। তবে চোখের সামনে এই অনাচার তারা কেন হতে দিচ্ছেন এমন প্রশ্নের কোন জবাব দিতে পারেননি স্থানীয়রা।
এই বিষয়ে সচেতন সমাজের দৃষ্টি আকর্ষণ করা হলে তাঁরা জানান, বর্তমানে কিশোরসমাজ ছোটখাটো এইসব জুয়া থেকেই ধীরে ধীরে মাদকাসক্ত, চুরি, ছিনতাই এর মতো বড় বড় অপরাধে জড়িয়ে পড়ে। ছোটখাটো এইসব জুয়া যৎসামান্য মনে হলেও কিশোরদের চরিত্রে এসব বিরাট প্রভাব ফেলে। তাই এসব কর্মকান্ড বন্ধে এখনি পদক্ষেপ নেওয়া উচিত বলে মনে করছেন তাঁরা।