সাপছড়িতে উদ্যমে উত্তরনে শতকোটি অনুষ্ঠিত

॥ প্রেস বিজ্ঞপ্তি ॥

২১ ফেব্রুয়ারী শুক্রবার সাপোর্টিং পিপল এন্ড রিবিল্ডিং কমিউনিটিস-স্পার্ক এর আয়োজনে সাপছড়ি উচ্চ বিদ্যালয়, রাঙ্গামাটিতে One Billion Rising Revolution, Solidarity 2020 অনুষ্ঠিত হয়। সকাল ৯ টায় স্কুলের ছাত্র-ছাত্রীদের খেলাধুলা শেষে সাপছড়ি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে অনুষ্ঠান শুরু হয়।

শুরুতে উদ্যমে উত্তরনে শতকোটি সম্পর্কে ব্রিফিং করা হয়। তা হুবহু তুলে ধরা হল- বিশ্বে প্রায় তিনশত কোটি নারীর মধ্যে প্রতি ৩ জন নারীর মধ্যে ১ জন নারী অর্থাৎ একশত কোটি নারী তার জীবনে কোন না কোনভাবে নির্যাতনের শিকার হন শুধুমাত্র নারী হওয়ার কারনে। যা কিনা পৃথিবীর সবচেয়ে বড় যুদ্ধ। বিশ্বব্যাপি শতকোটি নারীর প্রতিবাদ ও প্রতিরোধের ডাক দেয় ‘উদ্যমে উত্তরনে শতকোটি’র বিপ্লব”। নারী জাগরনের জন্য শুরু হয়েছিল এ অভিযান । ২০১৩ সাল থেকে বাংলাদেশে এ অভিযানের শুরু। প্রতি বছর ১৪ ফেব্রুয়ারী শত কোটি নারী জাগরনের ডাক দিয়ে যায় এ অভিযান, ওঠো ! প্রতিরোধ কর ! ঐক্য গড় ! One Billion Rising থিম সং Break the Chain এর ফ্লাশ মব পরিবেশন করে অত্র স্কুলের ছাত্রীরা।

এরপর স্পার্কের পরিবেশনায় ও শিপন চাকমার নির্দেশনায় নির্যাতনের আয়না নাটক প্রদর্শিত হয়। অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে বক্তব্য দেন সাবেক জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য মিজ নিরুপা দেওয়ান। এছাড়া বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন ট্রান্সফারেন্সী ইন্টারন্যাশনাল বাংলাদেশ –টিআইবি রাঙ্গামাটি এরিয়া ম্যানেজার বেনজিন চাকমা ও অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মঈন উদ্দীন এবং অন্যান্য শিক্ষক, কর্মচারী ও ছাত্র-ছাত্রীবৃন্দ।