ছাদে সবজি চাষ

॥ হাটহাজারী প্রতিনিধি ॥

চট্টগ্রামের হাটহাজারী পৌর সদরের ফটিকা কোহিনুর ম্যানসন নামে এক লন্ডন প্রবাসীর ছয় তলা ভবনের ছাদের উপর সবজি চাষের সফলতা দেখা দিয়েছে। লন্ডন থেকে বীজ এনে ছাদের উপর পরিচর্যার মাধ্যমে রোপনের মাধ্যমে সফল হয়েছেন।
পরিবারের সদস্যরা জানায়,লন্ডনের বীজ এনে ছাদের উপর টব এ লাগানো হয়েছে সে সব টবে মাটি দিয়ে রোপন করা হয়েছে মিষ্টি কোমরা,সীমসহ নানা সবজি, দ্রুত ফলন ও ভালো হয়।

সফলতার পাশাপাশি ছাদের সুন্দর পরিবেশে ফলনকৃত সবজি গুলো দেখতে অনেকটা সন্দর। কৃষি বিভাগ বা সরকারী কোনো সংস্থার সহযোগিতা ছাড়াই নিজেদের উদ্যোগে বাংলার মাটিতে লন্ডনের বিভিন্ন সবজি ভালো ফলন হওয়ায় তারা খুশি।
ইতিমধ্যেই গবেষকরা বাড়ির ছাদে সবজি চাষের বিভিন্ন প্রযুক্তি উদ্ভাবণ করলেও সবজির সমন্বিত চাষের কথা কেউ ভাবেননি আগে।

লন্ডন এর মত উন্নত শহরে ব্যবহৃত বিভিন্ন প্রযুক্তি কাজে লাগিয়ে ওই পরিবারের সদস্যরা সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে উদ্ভাবণ করেছেন পরিবেশ বান্ধব সবজির সমন্বিত চাষ পদ্ধতি এবং উৎপাদনও পেয়েছেন ভালো। অল্প জায়গায় শুধুমাত্র সামান্য পানি ব্যবহার করে একইসাথে প্রচুর শাক-সবজি উৎপাদন করা যায়। এই পদ্ধতিতে খুব কম খরচে বাড়ির আঙ্গিনায় শাকসবজির চাষ করে পারিবারিক প্রোটিনের চাহিদাও মিটানো সম্ভব। তাছাড়া এ পদ্ধতিতে কোনো রাসায়নিক সার বা কেমিক্যাল ব্যবহার করা হয় না বলে এটি মানব দেহের জন্য সম্পূর্ণ ঝুকিমুক্ত ও পরিবেশবান্ধব একটি পদ্ধতি। সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠান যদি আগ্রহী কৃষকদের সঠিক প্রশিক্ষনের ব্যবস্থা করে তবে দেশের অর্থনৈতিক উন্নয়নে এটি বিশেষ ভূমিকা রাখবে বলে আশা করছেন কৃষিবিদরা।