বাঘাইহাটের শীর্ষ চাঁদাবাজ এ্যাকশন চাকমা স্বর্ণালংকার ও ১২লাখ টাকাসহ আটক

॥ নিজস্ব প্রতিবেদক ॥

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলাধীন বাঘাইহাট এলাকার অন্যতম প্রধান চাঁদাবাজ আকাশ চাকমা ওরফে এ্যাকশন(৩৮) বাবুকে প্রায় ১২ লাখ টাকা ও বিভিন্ন গয়নাসহ আটক করেছে নিরাপত্তা বাহিনী। সোমবার ভোররাতে বাঘাইহাট থেকে মোটর সাইকেলযোগে ছদ্মবেশে পালিয়ে যাওয়ার সময় দীঘিনালা বাবুছড়াস্থ মগকার্বারি পাড়া এলাকা থেকে তাকে আটক করা হয়েছে বলে নিশ্চিত করেছে দীঘিনালা থানা পুলিশ।

নিরাপত্তা বাহিনীর দায়িত্বশীল সূত্র জানিয়েছেন, আটককৃত এ্যাকশন চাকমা পার্বত্য চুক্তি বিরোধী সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) প্রসিতখীসা গ্রুপের চীফ কালেক্টর হিসেবে বাঘাইহাটস্থ গঙ্গারাম এলাকায় দায়িত্বরত ছিলো। সে বাবুছড়া এলাকার মৃত নলেন্দ চাকমা ও ধনমুখী চাকমার সন্তান।

আটকের সময় তার কাছ থেকে চাঁদাবাজি করে আদায়কৃত ১১ লক্ষ ৮৪ হাজার ৫৪৫ টাকা, স্বর্ণের চেইন-০২টি, স্বর্ণের বালা-০১টি, স্বর্ণের ঝুমকা-০৪ জোড়া, রুপার বালা-০১টি ও একজোড়া রূপার নাকফুল উদ্ধার করা হয়েছে।

আকাশ চাকমা ছদ্মবেশে মোটরসাইকেল যোগে যাওয়ার সময় যৌথবাহিনীর একটি টহলদল তাকে বহনকারি মোটরসাইকেলটি থামাতে নির্দেশনা দেয়। এসময় সে দৌড়ে পালানোর চেষ্টা করলে ধাওয়া করে তাকে আটক করা হয়।

সোমবার সকালেই তাকে দীঘিনালা থানায় হস্তান্তর করা হয়েছে জানিয়ে দীঘিনালা থানার অফিসার ইনচার্জ উত্তম চন্দ্র দেব জানিয়েছেন, আটককৃতের বিরুদ্ধে মামলা দায়েরে প্রয়োজনীয় আইনানুগ প্রক্রিয়া চলমান রয়েছে।

এদিকে আকাশ ওরফে এ্যাকশন চাকমাকে গ্রেফতারের নিন্দা জানিয়ে অবিলম্বে তার নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছে পার্বত্য চুক্তি বিরোধী সংগঠন ইউপিডিএফ। সংগঠনটির সংগঠক অনি চাকমা আজ সোমবার (২৪ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এই দাবি জানিয়ে তিনি অভিযোগ করেন ইউপিডিএফের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন ও নেতা-কর্মীদের অন্যায়ভাবে গ্রেফতার করা হচ্ছে।